ঢাকা,  মঙ্গলবার,  অক্টোবর ২৩, ২০১৮ | ৮ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বাসাবাড়িতে গ্যাস সংযোগের পরিকল্পনা নেই: নসরুল হামিদ

ইবি প্রতিবেদক/ বাসস

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, চলতি বছর বাসা বাড়িতে পাইপ লাইনে গ্যাস সংযোগ প্রদানের আপাতত কোন পরিকল্পনা নেই।
আজ বৃহষ্পতিবার সংসদে জাতীয় পার্টির সদস্য মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, বর্তমানে গ্যাসের সরবরাহের তুলনায় চাহিদা বেশি হওয়ায় এবং বিকল্প জ্বালানি সহজলভ্য হওয়ায় গৃহস্থালিতে নতুন করে সংযোগ প্রদান বন্ধ রাখা হয়েছে।
তিনি বলেন, আবাসিক খাতে পাইপলাইনে গ্যাস সরবরাহের পরিবর্তে লিক্যুফাইড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ব্যবহারে উৎসাহিত করা হচ্ছে।

গত অর্থবছরে ৯৮৭.৩ বিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়
বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০১৬-১৭ অর্থবছরে ৯৮৭ দশমিক ৩ বিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করা হয়।
সরকারি দলের সদস্য মো. শামসুল হক টুকু’র এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, গত বছর জুলাই পর্যন্ত বর্তমানে প্রায় ১২ দশমিক ৩৯ ট্রিলিয়ন ঘন ফুট (টিসিএফ) গ্যাস মজুদ রয়েছে। গ্যাস উৎপাদনের একই হার বজায় থাকলে ওই পরিমাণ মজুদ দ্বারা প্রায় ১০-১২ বছর গ্যাস সরবরাহ করা সম্ভব হবে।
নসরুল হামিদ বলেন, ২০০৯ সালে গ্যাসের উৎপাদন ছিল ১ হাজার ৭৪৪ মিলিয়ন ঘনফুট। বর্তমানে উৎপাদন ২ হাজার ৭৫০ মিলিয়ন ঘনফুটে উন্নীত হয়েছে।
তিনি বলেন, বর্তমান সরকারের সময়ে মোট ১৪টি অনুসন্ধান কূপ, ৫২টি উন্নয়ন কূপ খনন করা হয়েছে এবং ২৫টি কূপের ওয়ার্কওভার সম্পন্ন করা হয়েছে।
প্রতিমন্ত্রী বলেন, এছাড়া ১৬ হাজার ৬৬২ লাইন কিমি দ্বি-মাত্রিক সাইসমিক সার্ভে এবং ৪ হাজার ১০৬ বর্গ কিমি ত্রি-মাত্রিক সাইসমিক সার্ভে সম্পন্ন করা হয়েছে।
তিনি বলেন, গ্যাসের মজুদ ও উৎপাদন ক্ষমতা বৃদ্ধির জন্য পেট্রোবাংলার তেল-গ্যাস অনুসন্ধান কোম্পানি (বাপেক্স) রূপকল্প ২০২১ অর্জনে কাজ করছে। বাপেক্স ২০২১ সালের মধ্যে ৫৩টি অনুসন্ধান কূপ, ৩৫টি উন্নয়ন কূপ খনন করবে এবং ২০টি কূপের ওয়ার্কওভার সম্পন্ন করবে।
তিনি বলেন, এছাড়া রূপকল্পের ১০টি প্রকল্পের আওতায় ৫৭০ লাইন কিলোমিটার ভূ-তাত্ত্বিক জরিপ, ৯ হাজার ৮শ’ লাইন কিলোমিটার ২ডি সিসমিক সার্ভে এবং ২ হাজার ৯৪০ বর্গকিলোমিটার ৩ডি সিসমিক সার্ভে সম্পন্ন করা হবে।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, চলতি বছরের মধ্যে ২৮টি কূপের (২৩টি অনুসন্ধান কূপ, ২টি উন্নয়ন কূপ ও ৩টি ওয়ার্কওভার) খনন/ওয়ার্কওভারের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>