ঢাকা,  বৃহঃস্পতিবার,  নভেম্বর ১৫, ২০১৮ | ১ অগ্রাহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিকল্প পথে গ্যাস চায় বিজিএমইএ

ইবি প্রতিবেদক

গাজীপুরসহ পোশাক শিল্প ঘন এলাকায় বিকল্প উপায়ে নিরবচ্ছিন্ন গ্যাস সংযোগের দাবি জানিয়েছে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। একই সঙ্গে বিদ্যুতের দাম না বাড়ানোর আহ্বান জানিয়েছে তারা।
শুক্রবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএর নিজস্ব কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। সংবাদ সম্মেলনে  সহসভাপতি এসএম মান্নান কচি, মাহমুদ হাসান খান বাবুসহ অন্যরা উপস্থিত ছিলেন।
পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি তুলে ধরতে আয়োজিত এ সংবাদ সম্মেলনে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, কিছুদিন ধরে গাজীপুর, আশুলিয়া ও কোনাবাড়ী এলাকায় তীব্র গ্যাস সংকট দেখা দিয়েছে। বিষয়টি সরকারের উচ্চপর্যায়ে জানানো হয়েছে। একটি সার কারখানা বন্ধ করে সেখান থেকে গ্যাস সরবরাহের প্রতিশ্রুতিও দেয়া হয়েছে।
তিনি আরও বলেন, এলএনজি না আসা পর্যন্ত সুষ্ঠু বণ্টনের মাধ্যমে গ্যাস সংকট সাময়িকভাবে মোকাবেলা করা সম্ভব।
বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাবের শুনানি বিষয়ে সিদ্দিকুর রহমান  বলেন, বর্তমানে পোশাক খাত ক্রান্তিকাল অতিক্রম করছে। গত অর্থবছরে প্রবৃদ্ধি হয়েছে দশমিক ২০ শতাংশ। ডলারের অবমূল্যায়ন, পণ্য খালাসে সময় বেশি ও অবকাঠামো দুর্বলতার কারণে প্রতিযোগিতার সক্ষমতা কমছে। এ অবস্থায় বিদ্যুতের দাম বাড়ানো হলে পোশাক খাতের সক্ষমতা আরও কমবে।

বৃহস্পতিবার বাণিজ্য মন্ত্রণালয়ে অনুষ্ঠিত বৈঠক আলোচনার বিষয় তুলে ধরে সিদ্দিকুর রহমান বলেন, অ্যাকর্ড সরকারের কাছে মেয়াদ ছয় মাস বাড়ানোর অনুরোধ জানিয়েছে। তাদের যুক্তি- অফিস গোছানো ও কর্মীদের বিষয়ে সিদ্ধান্ত নিতে এ সময়ের প্রয়োজন। এ সময়ে ট্রানজিশনাল অ্যাকর্ড নামে তারা কার্যক্রম পরিচালনা করবে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>