ঢাকা,  মঙ্গলবার,  মে ২৪, ২০১৭ | ৯ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিদ্যুতের লোড ডেসপ্যাচ সেন্টার অত্যাধুনিক করার উদ্যোগ

ইবি ডেস্ক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ন্যাশনাল লোড ডেসপ্যাচ সেন্টার অত্যাধুনিক করার উদ্যোগ অব্যাহত রাখা হবে। উৎপাদন ও বিতরণ ব্যবস্থার মাঝে স্বয়ংক্রিয়তা বাড়ানোতে সুইডেনসহ আধুনিক রাষ্ট্রগুলোর সহযোগিতা নেয়া হবে। উৎপাদন, সঞ্চালন, লোড ব্যবস্থাপনা ও বিতরণ-এর মাঝে সমন্বয় করেই একটি উন্নত সঞ্চালন ব্যবস্থা গড়ে তোলা হবে।
বুধবার সুইডেনের স্টকহোমে অবস্থিত সুইডেনের জাতীয় বিদ্যুৎ গ্রিড উন্নয়ন ও বিদ্যুৎ সঞ্চালন সংস্থা পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন। বিদ্যুৎ জ্বালানি ও খনিস সম্পদ মন্ত্রনালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

এসময় কর্মকর্তারা জানান, প্রায় ৬০০ জন কর্মচারি নিয়ে এ সংস্থাটি এক হাজার ৫০০ কিলোমিটার লাইন, ১৬০ টি সাব-স্টেশন ও সুইচিং স্টেশন এবং ১৬ টি দেশের সঙ্গে আন্ত:সংযোগ রক্ষনাবেক্ষন করে। নিরাপদ, পরিবেশবান্ধব ও সাশ্রয়ি দামে বিদ্যুৎ সঞ্চালন করে সুইডেনসহ ইউরোপিয়ান ইউনিয়নে বিদ্যুৎ বাজারে টেকসই অবস্থা বজায় রাখতেও সংস্থাটি গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে বলে জানানো হয়।
এসময় প্রতিমন্ত্রী বলেন, আমরা একটি বিকল্প লাইন দিয়ে টেকসই সঞ্চালন ব্যবস্থা গড়ার চেষ্টা করছি। আর এদের বিকল্প লাইন তিনটি, ইউরোপের কোন কোন দেশের আরও বেশি বিকল্প লাইন রয়েছে। ফলে আন্তঃদেশিয় বিদ্যুৎ বাণিজ্য এদের জন্য সহজ এবং সকলেই একটা সাশ্রয়ি অবস্থায় থাকে।
প্রসঙ্গত, সুইডিশ সরকারের আমন্ত্রণে তিন দিনের সরকারি সফরে প্রতিমন্ত্রী গত ৯ মে সুইডেন যান। সফরের সময় দ্বিপাক্ষিক সহযোগিতার ক্ষেত্র বিস্তার, বর্জ্য ব্যবস্থাপনা, বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদন, গ্রিড, বিতরণ ও সঞ্চালন ব্যবস্থা, স্মার্ট মিটারিং সিস্টেমসহ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।
এ সময় অন্যদের মধ্যে নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভী, পিজিসিবির ব্যাবস্থাপনা পরিচালক মাসুম আল বেরুণি, ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শহিদ সারওয়ার (অব:) উপস্থিত ছিলেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>