ঢাকা,  রবিবার,  সেপ্টেম্বর ২৫, ২০১৭ | ৯ আশ্বিন, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিদ্যুৎ উৎপাদনে তেল আমদানিতে কর সুবিধা চায় পিডিবি: প্রস্তাব যাচ্ছে অর্থে

রিয়াজুল বাশার

বিদ্যুৎ উৎপাদনে জ্বালানি তেল আমদানিতে কর সুবিধা চায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। এজন্য দ্রুত সময়ের মধ্যে অর্থমন্ত্রনালয়ে প্রস্তাব পাঠানো হবে।
বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, বেসরকারি বিদ্যুৎ উৎপাদকরা জ্বালানি হিসেবে তেল আমদানির ক্ষেত্রে যে ধরনের কর অবকাশ সুবিধা পায়, একই সুবিধা বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডকেও (পিডিবি) দেয়া প্রয়োজন। তেল কেনার ক্ষেত্রে পিডিবিকে কর অবকাশ সুবিধা দেয়া হলে বছরে প্রায় তিন হাজার কোটি টাকা বাঁচবে। আমরা চাচ্ছি, পিডিবির তেলের মূল্য সমন্বয় করে দেয়া হোক। এ বিষয়ে কিছু দিনের মধ্যে অর্থ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠাব।

গত সাড়ে সাত বছরে খুচরা পর্যায়ে সাতবার ও পাইকারিতে পাঁচবার বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। বিতরণ কোম্পানিগুলো বিইআরসিতে নতুন করে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

পাইকারিতে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১৫ শতাংশ এবং খুচরা পর্যায়ে ৬ শতাংশের বেশি বাড়ানোর কথা বলা হয়েছে।

ওই প্রস্তাবের ওপর আগামী ২৫ শে সেপ্টেম্বর শুনানি শুরু করবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)।
প্রতিমন্ত্রী বলেন, বিতরণ কোম্পানিগুলোর দাম বাড়ানোর প্রস্তাবের বিষয়ে সিদ্ধান্ত নেবে বিইআরসি। সেখানে সরকারের কিছু করার নেই। তবে সরকার তেল কেনার ক্ষেত্রে পিডিবিকে কর অবকাশ সুবিধা দিলে উৎপাদন খরচ কম রাখা যেত।

তেলভিত্তিক বিদ্যুতকেন্দ্রগুলোর উৎপাদন ক্ষমতা দেশের মোট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতার ২৮ শতাংশ।

দেশের ৪৬টি তেলভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে মোট ৩ হাজার ৭৬৭ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া সম্ভব। এর মধ্যে পিডিবির হাতে থাকা বিদ্যুৎকেন্দ্রগুলোর উৎপাদন ক্ষমতা ১ হাজার ১১২ মেগাওয়াট।

বেসরকারি তেলভিত্তিক বিদ্যুতকেন্দ্রগুলোর অর্ধেকের বেশি নিজস্ব উদ্যোগে তেল আমদানি করে। আর পিডিবি নিজস্ব বিদ্যুৎকেন্দ্রগুলোর জন্য বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কাছ থেকে তেল কেনে।

বেসরকারি বিদ্যুতকেন্দ্রগুলোর মধ্যে যারা নিজস্ব উদ্যোগে আমদানি করে না তারাও পিডিবির মাধ্যমে বিপিসির কাছ থেকে তেল কেনে।

নিজস্ব উদ্যোগে তেল আমদানি করা বেসরকারি বিদ্যুতকেন্দ্রগুলো আমদানিতে ভ্যাট ও টারিফ অব্যাহতির সুবিধা পাচ্ছে।

বিপিসির পরিচালক (অপারেশনস ও প্ল্যানিং) সৈয়দ মোহাম্মদ মোজাম্মেল হক বলেন, বিপিসি থেকে পিডিবি যে তেল কিনছে তার ওপর ১৮ শতাংশ ভ্যাট ও প্রতি ব্যারেলে ৪০ সেন্ট করে ট্যারিফ যোগ করে মূল্য নির্ধারণ করা হচ্ছে। বেসরকারি বিদ্যুৎ উৎপাদকদের মত কর অব্যহতি সুবিধা পিডিবিকেও দিতে জাতীয় রাজস্ব বোর্ডে প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু এনবিআর কোনো সিদ্ধান্ত না দেওয়ায় আমরা কিছু করতে পারছি না।

ভ্যাট ও ট্যারিফ কমে গেলে বিদ্যুতকেন্দ্রগুলোর তেলের দাম অনেক কমে যাবে বলে জানান তিনি।

বিপিসির হিসাবে, ২০১৫-১৬ অর্থবছরের বিদ্যুতকেন্দ্রগুলোর জন্য বিপিসি ১২ লাখ মেট্টিক টন তেল বিক্রি করেছে।

বেসরকারি তেলভিত্তিক বিদ্যুতকেন্দ্রগুলোকে কর অব্যাহতি সুবিধা দেওয়ার পাশাপাশি তাদের কাছ থেকে উচ্চমূল্যে বিদ্যুত কিনতে হয় সরকারকে।

অন্যদিকে ২০১৬-১৭ অর্থবছরের প্রথম দশ মাসে রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠান পিডিবির লোকসান হয়েছে ৫১৪১ কোটি টাকা। তার আগের অর্থবছরে লোকসান ছিল ৩৮৬৭ কোটি টাকা।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>