ঢাকা,  শনিবার,  জুন ২৪, ২০১৭ | ১০ আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিদ্যুৎ চাই তবে সুন্দরবন নষ্ট করে নয়: সুলতানা কামাল

ইবি প্রতিবেদক

অ্যাডভোকেট সুলতানা কামাল বলেছেন, আমরা বিদ্যুৎ চাই তবে সুন্দরবন নষ্ট করে নয়। আমরা সুন্দরবন চাই, কিন্তু অক্ষত সুন্দরবনও চাই।
আজ মঙ্গলবার সুন্দরবন রক্ষা দিবস উপলক্ষ্যে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি ও তার আওতাধীন ৫৩টি পরিবেশবাদী সংগঠন সমাবেশ করে। সমাবেশে তিনি এ কথা বলেন।
সমাবেশে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব ডা. মো. আব্দুল মতিনসহ সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স, বাপা’র যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস, সেভ দ্যা সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. শেখ ফরিদুল ইসলামসহ বিশিষ্ট ব্যক্তিবর্গসহ বিভিন্ন পরিবেশবাদী ও সামাজিক সংগঠনের প্রতিনিধি উপস্থিত ছিলেন।
সুলতানা কামাল বলেন, রামপাল তাপ বিদ্যুৎ ভারত-বাংলাদেশের যৌথ উদ্যোগে নির্মিততব্য প্রকল্প। এই প্রকল্পটি হচ্ছে সুন্দরবনের জীবনে সব্বোর্চ বিপজ্জনক সঙ্কট। কিন্তু এই দুই দেশের এবং জাতিসঙ্ঘের পরিবেশ সংশ্লিষ্ট সকল আইন, নীতি, ঘোষণাকে উপেক্ষা, বিভ্রান্তিকর তথ্য প্রদান ও আর্থিক হিসাবের বিচারে অনেক ক্ষতির দায় মাথায় নিয়ে, স্থানীয় ও সারা দেশের কোটি কোটি মানুষের প্রতিবাদ উপেক্ষা করে বাংলাদেশ সরকার এই বিশাল সাইজের বিদ্যুৎকেন্দ্র স্থাপনে তার দৃঢ় মনোভাব ব্যক্ত করেছে। তিনি অবিলম্বে এ প্রকল্পের সহকারী পরিবেশগত সমীক্ষা প্রতিবেদন অবিলম্বে বাতিলের দাবি জানান এবং নিরপেক্ষ যথাযথ বিজ্ঞানভিত্তিক, পরিবেশ ও সামাজিক সমীক্ষার সুপারিশ স্বাপেক্ষে তা নিরপদ দুরত্বে সরিয়ে নেওয়ার আহবান সরকারের কাছে জানান।

২০০১ সালের ১৪ ফেব্রুয়ারি বাপা, রূপান্তরসহ কয়েকটি স্থানীয় সংগঠন খুলনায় সুন্দরবন সম্মেলন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাষ্ট্রপতি বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ। ওই সম্মেলনেই এই দিনটিকে সুন্দরবন দিবস হিসেবে ঘোষণা করে পরিবেশবাদীরা। এরপর থেকেই ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবস হিসেবে পালন করে আসছে তারা।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>