ঢাকা,  বৃহঃস্পতিবার,  জুলাই ২৭, ২০১৭ | ১২ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিদ্যুৎ বিতরণে বিনিয়োগের আহ্বান তৌফিক ই ইলাহীর

ইবি প্রতিবেদক

প্রধানমন্ত্রীর জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীরবিক্রম বলেছেন, বাংলাদেশের বিদ্যুতের বাজার দিন দিন বাড়ছে। এখানে দীর্ঘমেয়াদি বিনিয়োগের জন্য বিদেশি কোম্পানিগুলো এগিয়ে আসার আহ্বান জানান তিনি।
আজ মঙ্গলবার ঢাকায় দুইদিন ব্যাপী ‘বাংলাদেশ পাওয়ার সামিটের’ উদ্বোধনী অনুষ্ঠাতি তিনি এ কথা বলেন।
তৌফিক-ই-ইলাহী বলেন, বাংলাদেশ বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে অনেক দূর এগিয়ে গেছে। আরও বিদ্যুৎ উৎপাদনের প্রয়োজন। তবে এই বিদ্যুৎ দিতে হলে বিতরণ লাইন আরও শক্তিশালী করা প্রয়োজন। এক্ষেত্রে নতুন বিনিয়োগের সুযোগ রয়েছে। তিনি বলেন, বিদেশি কোম্পানিগুলো চাইলে এক্ষেত্রে এগিয়ে আসতে পারে। সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে নতুন নতুন ধারণা নিয়ে এগিয়ে আসতে হবে। নতুন প্রযুক্তি ব্যবসার ভবিষ্যত নিশ্চিত করার পাশাপাশি গ্রাহকদের জন্য স্বস্তিদায়ক হবে।
গ্যাস সংকটের বিষয়ে উপদেষ্টা বলেন, আগামী বছরের শুরুতে এলএনজি সরবরাহ শুরু হবে। প্রাথমিকভাবে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরহা করা হবে। বেসরকারি খাত থেকে আরো ৫০০ মিলিয়ন ঘনফুটসহ মোট এক হাজার মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাবে এলএনজি থেকে।  তিনি জানান, ল্যান্ড বেইজড কিছু এলএনজি আনার চেষ্টা চলছে। ছোট আকারে কার্গো ভেসেল দিয়ে নদীপথে দেশের অভ্যন্তরে কিছু এলএনজি আনা যায় কিনা- সেই বিষয়েও যাচাই বাছাই চলছে।
এদিকে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে উপদেষ্টা বলেন, ২০১৯ সালের প্রথম দিকে রামপাল বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট উৎপাদনে যাবে। রামপালের মাটি ভরাট হয়ে গেছে। সেখানে পরিকল্পিতভাবে ৩০ হাজার গাছও লাগানো হয়েছে। এখন মেশিন বসানোর কাজ চলছে। জার্মান থেকে আসা এই মেশিনগুলো স্থাপনে সময় লাগবে। তিনি বলেন, সরকার হেরিটেজ কমিটির কাছে যেভাবে বলে এসেছে সেভাবে পরিবেশ বান্ধব উপায় উচ্চ প্রযুক্তি দিয়ে এই বিদ্যুৎকেন্দ্রটি করা হবে।
আয়োজকরা জানান, দুইদিন ব্যাপী এই সামিটে প্রায় ২০টি দেশের বিদ্যুৎখাতের বিভিন্ন প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এইখাতে বিনিয়োগ করতে আগ্রহী কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানও রয়েছে সামিটে। এছাড়া বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান, মেশিনারিজ সরবরাহকারী ও পরামর্শক প্রতিষ্ঠানও সামিটে অংশ নিচ্ছে বলে তারা জানান।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>