ঢাকা,  সোমবার,  ডিসেম্বর ১৭, ২০১৮ | ৩ পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিদ্যুৎ সঞ্চালনে ৩৫ কোটি ডলার ঋণ দেবে এডিবি

ইবি প্রতিবেদক

বিদ্যুৎ সঞ্চালনে ৩৫ কোটি ডলার বা প্রায় দুই হাজার ৯৪০ কোটি টাকা ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিদ্যুতের সঞ্চালন লাইন করতে এ অর্থ খরচ করা হবে।

সোমবার অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এডিবির সাথে এ বিষয়ে চুক্তি হয়েছে। ইআরডি সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন। এছাড়া এডিবির সাথে বাস্তবায়নকারী সংস্থা পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেডের (পিজিসিবি) মধ্যে আরও একটা চুক্তি হয়েছে। এতে সই করেন পিজিসিবির পক্ষে প্রধান প্রকৌশলী প্রণব কুমার রায়।
দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সঞ্চালন লা্ইন করতে খরচ হবে ৫৩ কোটি ২০ লাখ ডলার। প্রকল্পে এডিবির ৩৫ কোটি ডলার ঋণের বাইরে জাপান ফান্ড ফর দ্য জয়েন্ট ক্রেডিটিং ম্যাকানিজম ফান্ড (জেএফজেসিএম) ৭০ লাখ ডলার অনুদান দেবে। কোরিয়া ই-এশিয়া অ্যান্ড নলেজ পার্টনারশিপ ফান্ড (ইএকেপিএফ) থেকে আসবে আরও ৫ লাখ ডলার। সরকারি তহবিল থেকে এ প্রকল্পে দেয়া হবে ১৭ কোটি ৪৫ লাখ ডলার।
এডিবির ঋণ পাঁচ বছরের রেয়াতসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।
এতে গোপালগঞ্জে ৪০০/১৩২ কেভি উপকেন্দ্র নির্মাণ করা হবে। বরিশাল থেকে গোপালগঞ্জ হয়ে ফরিদপুর পর্যন্ত ২৩০ কেভি সার্কিটের ১২৬ কিলোমিটার সঞ্চালন লাইন করা হবে। এছাড়া বগুড়া থেকে রোহনপুর পর্যন্ত ১০৪ কিলোমিটার ৪০০ কেভি দ্বৈত সার্কিট লাইনও স্থাপন করা হবে।

কাজী শফিকুল আযম বলেন, বর্তমানে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা বেড়ে ২০ হাজার মেগাওয়াট হয়েছে। এ কারণে জাতীয় গ্রিড লাইনের সম্প্রসারণ করা হচ্ছে। বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে অর্থ কোনো সমস্যা নয়। উন্নয়ন সহযোগীদের কাছ থেকে পর্যাপ্ত সহায়তা পাওয়া যাচ্ছে।

তিনি আরও বলেন, বিদ্যুৎ উন্নয়নসহ বিভিন্ন প্রকল্পে এডিবি চলতি অর্থবছরে ১ দশমিক ২০ বিলিয়ন ডলার ঋণ অনুমোদন দিয়েছে। অন্যান্য উন্নয়ন সহযোগীর প্রতিশ্রুতি পরিমাণ বেড়েছে। অর্থছাড়েও গতি এসেছে। গত অর্থবছরে ৬ বিলিয়ন ডলারে বেশি অর্থ ছাড় হয়েছে। চলতি অর্থবছরে ৭ বিলিয়ন ডলার অর্থ ছাড়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্য সহজে অর্জন হবে।

মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশের বিদ্যুৎ খাতের উল্লেখযোগ্য উন্নয়ন হয়েছে। কিন্তু বিদ্যুতের চাহিদা পূরণ ও অর্থনৈতিক উন্নয়নের জন্য আরও বিনিয়োগ দরকার।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>