ঢাকা,  শুক্রবার,  নভেম্বর ২৪, ২০১৭ | ১০ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ উন্নয়নে সুইডেন ও এবিবি’র সাথে সমঝোতা

ইবি প্রতিবেদক

বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ ব্যবস্থা উন্নয়নে ব্যাপক পরিকল্পনা করা হয়েছে। এতে প্রায় বিলিয়ন ডলার বিনিয়োগ করবে সুইডেন। আর এই উন্নয়ন কাজ করবে এবিবি লি.।
বুধবার বিদ্যুৎ ভবনে এবিষয়ে বিদ্যুৎ বিভাগ, সুইডেন ও এবিবি’র সাথে সমঝোতা চুক্তি হয়েছে।
এসময় বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মাহবুবুর রহমান, বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত চারুলতা সলটার, এবিবি সিঙ্গাপুর কান্ট্রি ম্যানেজার জোহান ডিভিলিয়ার্স, এবিবি বাংলাদেশ ব্যবস্থাপনা পরিচালক হরেকিসান নারায়ানান উপস্থিত ছিলেন।
নতুন এই উদ্যোগে পিজিসিবি’র সঞ্চালন ব্যবস্থা উন্নয়ন করা হবে। উন্নত করা হবে সামগ্রিক সঞ্চালন ব্যবস্থা। এছাড়া ডিপিডিসি, ডেসকো, আরইবি ও ওয়েষ্ট জোট পাওয়ারের বিতরণ লাইন উন্নত করা হবে।
সঞ্চালন ও বিতরণ ছাড়াও একাধিক স্থানে মাটির নিচে উপকেন্দ্র স্থাপন করা হবে। এবিবি ইতিমধ্যে পৃথিবীর বিভিন্ন স্থানে মাটির নিচে উপকেন্দ্র স্থাপন করেছে। সেই অভিজ্ঞতা এখানে কাজে লাগানো হবে। আধুনিক ও টেকসই উপকেন্দ্র স্থাপন করা হবে। স্ক্যাডাকে উন্নত করা হবে। সয়ংক্রিয় গ্রিড নিয়ন্ত্রণ ব্যবস্থা করা হবে। সয়ংক্রিয় জ্বালানি ব্যবস্থাপনা করা হবে। একই সাথে কর্ম দক্ষতা বাড়াতে প্রকৌশল প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।
এখন এবিবি সঞ্চালন ও বিতরণ কোম্পানিগুলোর সাথে নিয়ে সম্ভাব্যতা যাচাই করবে। একই সাথে কোন কাজের জন্য কত অর্থের প্রয়োজন তাও ঠিক করবে। চূড়ান্ত চুক্তির পর ১২ থেকে ১৮ মাসের মধ্যে এই উন্নয়ন কাজ শেষ হবে।
সমঝোতা চুক্তি অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, জমির মূল্য এখন অনেক বেশি। এজন্য উপকেন্দ্রগুলো মাটির নিচে নিয়ে গেলে ভাল হবে। বিদ্যুৎ ব্যবস্থাকে আধুনিক করা হবে। উৎপাদন বাড়ানোর পাশাপাশি সঞ্চালন ও বিতরণ ব্যবস্থাও ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে।

mou abb

1 Comment on “বিদ্যুৎ সঞ্চালন ও বিতরণ উন্নয়নে সুইডেন ও এবিবি’র সাথে সমঝোতা

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>