ঢাকা,  মঙ্গলবার,  মে ৩০, ২০১৭ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বড়পুকুরিয়া কয়লা খনিতে আপাতত উৎপাদন বন্ধ

ইবি প্রতিবেদক

বড়পুকুরিয়া কয়লাখনির যে স্তর থেকে কয়লা উত্তোলন করা হচ্ছিল তার মজুদ শেষ হয়ে যাওয়ায় আপাতত কয়লা উত্তোলন বন্ধ করা হয়েছে।
বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ জানান, মজুদ শেষ হয়ে যাওয়ার ফলে কয়লা উত্তোলন বন্ধ ঘোষণা করা হয়েছে। কোনও ত্রুটি-বিচ্যুতি না ঘটলে নতুন করে কোল ফেস (কয়লার নতুন স্তর) তৈরি করে আবার উৎপাদনে যেতে সময় লাগবে প্রায় দেড় মাস।
তিনি জানান, প্রায় ৬ মাস ধরে খনির ১ হাজার ২১৪ নং ফেইস থেকে কয়লা উত্তোলন হচ্ছিল। ওই ফেস থেকে প্রায় ৬ লাখ মেট্রিক টন কয়লা উত্তোলন করা হয়েছে। জানুয়ারির ৩১ তারিখে ওই ফেসের মজুদ শেষ হয়ে যায়। যার ফলে কয়লা উত্তোলন বন্ধ ঘোষণা করা হয়েছে। কয়লা উত্তোলন আবার শুরু করতে এরইমধ্যে ওই ফেসের যন্ত্রপাতি তুলে নতুন করে ১ হাজার ২০৭ নম্বর ফেস তৈরি করা হচ্ছে। নতুন ফেসটিতে কয়লার মজুদ রয়েছে ৫ থেকে ৬ লাখ মেট্রিক টন।
জানা যায়, কোল ইয়ার্ডে প্রায় ২ লাখ মেট্রিক টন কয়লা মজুদ রয়েছে। যা দিয়ে কয়লা ভিত্তিক ২৫০ মেগাওয়াট তাপ বিদ্যুৎ কেন্দ্রটি’র দুটি ইউনিট প্রায় ৪ মাস সচল রাখা যাবে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>