ঢাকা,  শুক্রবার,  নভেম্বর ২৪, ২০১৭ | ১০ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ভারতের এনটিপিসির বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণের ঘটনায় সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির উদ্বেগ

ইবি ডেস্ক

ভারতের উত্তর প্রদেশে এনটিপিসির বিদ্যুৎকেন্দ্রে বিস্ফোরণে ২২ জন নিহত এবং বহু লোক আহত হওয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি। একই সঙ্গে এনটিপিসির কাজের এ ধরনের দুর্বলতা ও অনভিজ্ঞতার প্রতি নিন্দা জানান কমিটির নেতারা।
কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট সুলতানা কামাল বৃহস্পতিবার এক বিবৃতিতে জানান, ভারতীয় এনটিপিসি কোম্পানি অনভিজ্ঞতা ও দায়িত্বহীনতার জন্য এরই মধ্যে আন্তর্জাতিকভাবে কালো তালিকাভুক্ত হিসেবে স্বীকৃত। অথচ এই কোম্পানির মালিকানা ও ব্যবস্থাপনায় বাংলাদেশের রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করার উদ্যোগ নিয়েছে সরকার। এটি কতটা ঝুঁকিপূর্ণ তা এখনো ভাববার সময় রয়েছে।
বিবৃতিতে বলা হয়, ভারতের ওই বিদ্যুৎকেন্দ্রের বয়লার পাইপ বিস্ফোরিত হয়ে ২২ জন নিহত ও বহু লোক আহত হওয়ার খবর প্রকাশিত হয়েছে ভারতীয় গণমাধ্যমে। বিস্ফোরণের সময় আটকা পড়া আরো লোকের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।
২০ মিটার উঁচু (ব্যাপ্তির) গরম গ্যাসের প্রসবনে উদ্ধার কাজ কঠিন হয়ে পড়েছে।
জানা যায়, ১৯৮৮ সালে ২১০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫টি ইউনিট নিয়ে এই কেন্দ্রটি যাত্রা শুরু করে। তবে যে বয়লারটি বিস্ফোরিত হয় তা চালু হয়েছে গত মার্চ মাসে। এ ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতীয় কমিটি। পাশাপাশি নিহত ও আহত পরিবারদের প্রতি গভীর সমবেদনা জানান কমিটির নেতারা।
সুলতানা কামাল বলেন, রামপাল প্রকল্পের ক্ষতিকর প্রভাব বিষয়ে ধারাবাহিকভাবে এ পর্যন্ত আন্তর্জাতিকখ্যাত বিজ্ঞানীদের গবেষণা ও তথ্য দিয়ে আসলেও এবং ইউনেস্কো এই প্রকল্পের বিরুদ্ধে আপত্তি জানালেও সরকার কোনো কিছুই আমলে নিচ্ছে না।
এ কেন্দ্রের কাজ এগিয়েই যাচ্ছে। বিশ্ব ঐতিহ্য সুন্দরবনকে বাঁচানোর স্বার্থে রামপালের এই বিদ্যুৎ প্রকল্পটি অবিলম্বে বাতিল করার জন্য ‘সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির’ পক্ষ থেকে আবারো জোর দাবি জানান তিনি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>