ঢাকা,  সোমবার,  অক্টোবর ২৩, ২০১৭ | ৮ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ভারতের পর্যাপ্ত বিদ্যুৎ রয়েছে, বাংলাদেশ চাইলে তা নিতে পারে: অরুণ জেটলি

ইবি প্রতিবেদক

বাংলাদেশকে আরও বিদ্যুৎ দেয়ার প্রস্তাব দিয়েছে ভারত। ঢাকায় সফররত দেশটির অর্থমন্ত্রী অরুণ জেটলি বলেছেন, ভারতের পর্যাপ্ত বিদ্যুৎ রয়েছে, বাংলাদেশ চাইলে তা নিতে পারে।
আজ মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ভারত ও বাংলাদেশের উচ্চ পর্যায়ের ব্যবসায়ীদের সভায় তিনি এই কথা বলেন।
তিন দিনের সফরে মঙ্গলবার ঢাকায় আসেন ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি।
দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগানোর তাগিদ দিয়ে ভারতীয় মন্ত্রী বলেন, ভারত ও বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুর সমাধান হয়েছে। এখন সময় এসেছে অর্থনৈতিকভাবে সম্পর্ক নতুন মাত্রায় নেয়ার।  বাংলাদেশ বাণিজ্যিক হিসেবেও ভারতে বড় বন্ধু। গবেষণা, উদ্ভাবন, কৃষি, ওষুধ, আইটি ও স্বাস্থ্যখাতে বাংলাদেশ-ভারত যৌথভাবে কাজ করতে পারে। এতে যু্ক্ত হলে বাংলাদেশ উপকৃত হবে। ভারতের মন্ত্রী বলেন, সীমান্তের কাছে বাংলাদেশের দুটি ইকোনোমিক জোন রয়েছে। এখান থেকে ভারত ট্রেড করা গেলে বাণিজ্য আরও বাড়বে। আমাদের দুই দেশের সুসম্পর্ক ও সম্ভাবনার সর্বোচ্চটা কাছে লাগাতে পারলে সামাজিক, অর্থনৈতিক ও সরকারি পর্যায়ে এর সুফল পাওয়া যাবে। সুন্দরবন ও সমুদ্র সৈকতকে কাছে লাগিয়ে ভারত ও বাংলাদেশ পর্যটনের ক্ষেত্রে একসঙ্গে কাজ করতে পারে বলেও মনে করেন তিনি।
অরুণ জেটলি বলেন, দুই দেশই ওভার পপুলেট। তাদের জন্য চাকরির নিশ্চয়তা করা একটা ইস্যু হয়ে দাঁড়ায়। ভারত তাদের জনসংখ্যাকে দক্ষ করার জন্য প্রকল্প হাতে নিয়েছে। বাংলাদেশ চাইলে এ ব্যাপারে সহায়তা দিতে পারে।
অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিকভাবে দৃঢ হচ্ছে। বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ার মধ্যে অর্থনৈতিক উদীয়মান দেশ। আমরা আগামী ২০২১ সালের মধ্যে মধ্য আয়ের দেশ উন্নীত হবো।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, ফেডারেশন অব ইন্ডিয়ান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্টির (এফআইসিসিআই) সভাপতি পঙ্কজ প্যাটেল, এফবিসিসিআই প্রথম সহ-সভাপতি শেখ ফজলে ফাহিম, সহ-সভাপতি মুনতাকিম আশরাফ, এফআইসিসিআই নেতৃবৃন্দ এবং দেশের বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>