ঢাকা,  মঙ্গলবার,  জুন ২০, ২০১৮ | ৭ আষাঢ়, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ভারত থেকে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির দরপ্রস্তাব খোলা হয়েছে

ইবি প্রতিবেদক

বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিপিডিবি) চার ভারতীয় কোম্পানি থেকে ১৫ বছরের জন্য ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির দরপত্র পেয়েছে।
পিডিবি চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ বলেন, ভারতের কাছ থেকে স্বল্প মেয়াদী ও দীর্ঘমেয়াদী বিদ্যুৎ আমদানির জন্য চার ভারতীয় কোম্পানির আর্থিক প্রস্তাব খোলা হয়েছে। ১১ ই  ফেব্রুয়ারী এই প্রস্তাব খোলা হয়। মূল্যায়ন শেষে আগামী দুই সপ্তাহের মধ্যে চ’ড়ান্ত করা হবে।
দরপ্রস্তাব অনুযায়ি, পিটিসি ইন্ডিয়া লিমিটেড ১লা জুন ২০১৮ থেকে ৩১ শে ডিসেম্বর ২০১৯ পর্যন্ত বিদ্যুৎ সরবরাহের জন্য সব থেকে কম দর দিয়েছে। এনটিপিসি বিদ্যুৎ নিগম লিমিটেড (এনভিভিএন) ১লা জানুয়ারি ২০২০ থেকে  ৩১শে মে ২০৩৩ পর্যন্ত সব থেকে কম দর দিয়েছে।
এনভিভিএন প্রতি ইউনিট ৩ রূপি৪২ পয়সা দর দিয়েছে বলে জানিয়েছে ভারতীয় রাষ্ট্রীয় সংবাদ সংস্থা পিটিআই। এনভিভিএনকে প্রতিবছর বিদ্যুৎ আনার জন্য ৯০০ কোটি টাকা দিতে হবে বলে পিটিআই জানিয়েছে।
ভারত থেকে বর্তমানে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। ৩০০ মেগাওয়াট আনলে আমদানির পরিমান বেড়ে দাড়াবে ৯৬০ মেগাওয়াট। ৬৬০ মেগাওয়াটের মধ্যে ভেরামারা দিয়ে ৫০০ আর ত্রিপুরা থেকে ১৬০ মেগাওয়াট আমদানি করা হয়।
বিদ্যুৎ আমদানির জন্য উপকেন্দ্রর ক্ষমতা বাড়ানোর কাজ চলছে। ১লা জুনের আগে ্েই কাজ শেষ হবে বলে জানা গেছে।
২০১৩ সালের অক্টোবরে ভারতের পশ্চিমবঙ্গ থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি শুরু করে  বাংলাদেশ।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>