ঢাকা,  মঙ্গলবার,  এপ্রিল ২৩, ২০১৯ | ১০ বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ভূনের প্রধানমন্ত্রী ঢাকায়: জলবিদ্যুৎ নিয়ে আগামীকাল সমঝোতা

ইবি প্রতিবেদক

ভূটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং চার দিনের সফরে ঢাকায় এসেছেন। তার উপস্থিতিতে আগামীকাল বাংলাদেশের সাথে ভূটানের জলবিদ্যুৎ নিয়ে সমঝোতা হবে। পররাষ্ট্র মন্ত্রনালয় সূত্র একথা জানিয়েছে।
এদিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ভূটানের প্রধানমন্ত্রীর সাথে শুক্রবার সাক্ষাৎ করলে বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন) নিয়ে আলোচনা হয়।
ভূটানের লুয়েন্স জেলায় ১১২৫ মেগাওয়াটের দর্জিলাং-হাইড্রোপাওয়ার করার পরিকল্পনা নিয়েছে ভুটান। এই বিদু্যৎকেন্দ্রে অংশীদার হতে চায় বাংলাদেশ।
ভূটানের প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিবিআইএন নিয়ে আলোচনা হয়েছে।
বিদ্যুৎ ছাড়াও বাণিজ্য সম্প্রসারণে ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট, পর্যটন উন্নয়ন, স্বাস্থ্যখাত, কৃষিখাত এবং সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণ নিয়ে সমঝোতা হতে পারে।
জলবিদ্যুৎ নিয়ে বাংলাদেশ, ভুটান, নেপাল ও ভারত চার দেশের মধ্যে চুক্তি হবে। এটা এখনো প্রাথমিক পর্যায়ে। বাংলাদেশ এই প্রকল্পে বিনিয়োগ করতে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে।

ভুটানের প্রধানমন্ত্রী লোতে শেরিং বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজের এমবিবিএস ২৮তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। লোতে শেরিং এমবিবিএস পাস করে বাংলাদেশেই জেনারেল সার্জারি বিষয়ে এফসিপিএস করেন। তিনি বাংলাদেশে প্রায় ১০ বছর কাটিয়েছেন। পরে দেশে ফিরে ২০১৩ সালে তিনি সিভিল সার্ভিস থেকে অব্যাহতি নিয়ে রাজনীতিতে যোগ দেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>