ঢাকা,  রবিবার,  জুলাই ২২, ২০১৮ | ৭ শ্রাবণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ভেড়ামারা ৪১০ মেও আর ১৫ উপজেলায় শতভাগ বিদ্যুৎ উদ্বোধন প্রধানমন্ত্রী’র

ইবি প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিদ্যুৎ উৎপাদনে যে পরিমাণ খরচ হয় তার থেকে অনেক কম খরচে আমরা বিদ্যুৎ দিচ্ছি। আমরা যেন বিদ্যুতের অপচয় না করি। সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে।
আজ বৃহস্পতিবার গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কুষ্টিয়ার ভেড়ামারায় ৪১০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র এবং ১৫টি উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহের   আনুষ্ঠানিক উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।
এর মধ্য দিয়ে দেশে মোট ৫১টি উপজেলা বিদ্যুৎ সরবরাহের আওতায় এলো।

প্রধানমন্ত্রী বলেন, বিদ্যুৎ খাতে সরকার প্রচুর ভর্তুকি দিচ্ছে। জনগণকে কম খরচে বিদ্যুৎ দিচ্ছে। এজন্য সবাইকে বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হতে হবে। অহেতুক ফ্যান, লাইট না জ্বালিয়ে তা বন্ধ করতে হবে। বিষয়টি যেন এমন না হয় সরকারি মাল দরিয়ামে ঢাল।

বিদ্যুৎ খাতে সক্ষমতা অর্জনের জন্য আমরা সব ধরনের পদক্ষেপ নিয়েছি জানিয়ে তিনি বলেন, আমরা যখন ক্ষমতায় আসি তখন মাত্র এক হাজার ৬শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো। এখন দেশে ১৬ হাজার ৪৫৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে।

ঢাকার ধামরাই, কিশোরগেঞ্জর নিকলী, চট্টগ্রামের রাউজান, রংপুরের পীরগঞ্জ, কুষ্টিয়ার খোকসা, সাতক্ষীরার দেবহাটা, খুলনার রূপসা, ফুলতলা ও দিঘলিয়া, নাটোরের বাগাতিপাড়া, পাবনার বেড়া, সিলেটের বিয়ানীবাজার, চুয়াডাঙ্গা সদর এবং দিনাজপুরের সদর ও বিরামপুর উপজেলায় শতভাগ বিদ্যুতের উদ্বোধন করা হয়। এ উপজেলার শতভাগ মানুষ এখন  বিদ্যুৎ সুবিধা ভোগ করছে।

এরআগে বিভিন্ন সময় ৩৬টা উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী।
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতাধীন উপজেলার সংখ্যা ৪৬০টি।
দেশের ৭৫ হাজার ৮৯১ গ্রাম বিদ্যুতায়ন করা হয়েছে। তিন লাখ ২৫ হাজার সেচ পাম্পসহ বিভিন্ন শ্রেণীর দুই কোটি ২২ লাখ গ্রাহক/পরিবারকে বিদ্যুৎ সংযোগ দেয়া হয়েছে।

Bharamara power plant

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>