ঢাকা,  শুক্রবার,  নভেম্বর ২৪, ২০১৭ | ১০ অগ্রহায়ণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

ময়মনসিংহের সৌর পার্ক থেকে বিদ্যুৎ কিনবে পিডিবি

ইবি প্রতিবেদক

ময়মনসিংহের সৌর পার্ক থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ কিনবে পিডিবি। এই বিদ্যুতের দাম পড়বে প্রতি ইউনিট ১৭ সেন্ট বা ১৩ টাকা ৬০ পয়সা।
বুধবার বিকেলে বিদ্যুৎ ভবনে এ বিষয়ে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) ও সিঙ্গাপুরের কোম্পানি এইচডিএফসি সিনপাওয়ার লিমিটেডের মধ্যে একটি বিদ্যুৎ ক্রয় চুক্তি সাক্ষরিত হয়। এতে পিডিবির পক্ষে বোর্ড সচিব মীনা মাসুদ উজ্জামান এবং সিঙ্গাপুরের কোম্পানির পক্ষে চেয়ারম্যান এনজি হ্যান কক।
অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ সচিব মনোয়ার ইসলাম, পিডিবির চেয়ারম্যান খালেদ মাহমুদ ও সিন পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক থান চী উন বক্তব্য রাখেন।
চুক্তি অনুযায়ি, নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ এর মাধ্যমে অর্থাৎ পিডিবি যখন বিদ্যুৎ কিনবে তখনই টাকা দেবে কোম্পানিটিকে।  এ চুক্তির মেয়াদ ২০ বৎসর।
অনুষ্ঠানে নসরুল হামিদ বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে নবায়নযোগ্য জ্বালানি হতে বিদ্যুৎ উৎপাদন খরচ কমানোর জন্য আরো গবেষণা প্রয়োজন। বাংলাদেশ এনার্জি এন্ড পাওয়ার রিসার্চ কাউন্সিল ও টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ (স্রেডা) এ বিষয়ে উদ্যোগী হয়ে কাজ করবে। চট্টগ্রামের মীরেরশরাইসহ দেশের বিভিন্ন অঞ্চলে নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগ নেয়া হয়েছে। এতে পরিবেশ সংরক্ষিত হবে। আমরা পাবো পরিবেশবান্ধব বাংলাদেশ।
তিনি বলেন, আমরা সাশ্রয়ী ম–ল্যে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সবার জন্য নিশ্চিত করতে চাই। গ্রীণ বা ক্লিন এনার্জিকে উৎসাহিত করতে আমরা যে নীতিমালা করেছি তাতে ২০২০ সালের মধ্যে ১০ শতাংশ বিদ্যুৎ নবায়নযোগ্য জ্বালানি হতে আসবে। সংশ্লিষ্ট বিষয়ে পরামর্শ, উন্নয়ন ও সহযোগিতার জন্য স্রেডা গঠন করা হয়েছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>