ঢাকা,  বুধবার,  জানুয়ারি ২৩, ২০১৯ | ১০ মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

রসাটমের নিরাপত্তা নীতিতে আইএইএ’র ইতিবাচক মন্তব্য

ইবি ডেস্ক

আন্তর্জাতিক আনবিক শক্তি এজেন্সি (আইএইএ) এর বিশেষজ্ঞরা নিরাপত্তার নীতির প্রতি রাশিয়ার রসাটম ইলেকট্রিক পাওয়ার ডিভিশনের অঙ্গ প্রতিষ্ঠান রসএটমএনার্গোএটমের অঙ্গীকারের বিষয়টি নিশ্চিত করেছে। বিশেষজ্ঞদের মতে কোম্পানির কয়েকটি ‌’ভালো কাজ’ থেকে বিশ্বের পরমাণু সম্প্রদায় উপকৃত হতে পারে।
রসএনার্গোএটমের আমন্ত্রণে আইএইএ-এর অপারেটিং সেফপি রিভিউ টিম (ওসার্ট) মিশন ১১ থেকে ২৭শে নভেম্বর রাশিয়ায় তাদের মূল্যায়ন কার্যক্রম পরিচালনা করে।
বিভিন্ন তথ্য-উপাত্ত প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে আইএইএ বিশেষজ্ঞ মিশনের প্রধান পিটার ট্যারেন বলেন, “আইএইএ-এর দৃষ্টিভঙ্গি থেকে এটা ছিল অত্যন্ত সফল । বিশেষজ্ঞদের মতে রসএনার্গোএটমে সব কিছুই ভালোভাবে চলছে। প্রত্যেক প্রতিষ্ঠানই অধিকতর উন্নয়নের জন্য প্রচেষ্টা চালিয়ে থাকে। নিরাপত্তা নীতির প্রতি রসএনার্গোএটম সত্যিকার অর্থেই অঙ্গীকারবদ্ধ। প্রতিষ্ঠানরে কিছু বিষয় অত্যন্ত ভালো মনে হয়েছে এবং যে এগুলো অনুসরণ করলে শুধু দেশীয় নয় বরং আন্তর্জাতিক পর্যায়েও পারমাণবিক নিরাপত্তা বৃদ্ধি পাবে। এর মধ্যে আছে যোগাযোগ এবং কেনাকাটা বিষয়ক।
ওসার্ট মিশনে জার্মানী, চীন, কানাডা, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ফ্রান্স, জাপান, চেক প্রজাতন্ত্র এবং ইরানের ১২জন বিশেষজ্ঞ এবং দুইজন পর্যবেক্ষক ছিলেন। মিশন প্রতিনিধিরা রসএনার্গোএটমের তিনটি স্থাপনা- বালাকোভা, কোলা এবং স্মলেন্সক্ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নয়টা ক্ষেত্র পর্যবেক্ষণ ও পরীক্ষা করেন। ক্ষেত্রগুলোর মধ্যে রয়েছে কর্পোরেট ব্যবস্থাপনা, স্বতন্ত্র পারমাণবিক সুপারভিশন, মানব সম্পদ, কমিউনিকেশন্স, রক্ষণাবেক্ষণ ও মেরামত, টেকনিক্যাল সাপোর্ট, অপারেশন অভিজ্ঞতা, প্রকিউরমেন্ট, দূর্ঘটনা ব্যবস্থাপনা এবং জরুরি অবস্থা মোকাবেলায় প্রস্তুতি। তিনটা ছাড়াও মিশন আরও ৩২টা বিষয়ে প্রতিষ্ঠানের কার্যক্রমকে ভালো হিসেবে চিহ্নিত করেছে।
মিশন ছয়টা ক্ষেত্র চিহ্নিত করেছে যেখানে আরও উন্নতি করা সম্ভব, যার মধ্যে রয়েছে কর্পোরেট গর্ভনেন্স, ইন্ডিপেনডেন্ট নিউক্লিয়ার সুপারভিশন, মেরামত, অপারেটিং অভিজ্ঞতা, জরুরী অবস্থায় প্রস্তুতি এবং প্রকিউরমেন্ট।
রসএনার্গোএটমের মহাপরিচালক আন্দ্রেই পেত্রভ বলেন, আমাদের প্রতিষ্ঠানের স্বধীন মূল্যায়নের ক্ষেত্রে এটা ছিল অন্যন্য উদ্যোগ। ইতিপূর্বে শুধু চেক প্রজাতন্ত্রের চেক নিউক্লিয়ার পাওয়ার অপারেটিং সংস্থা এবং ফ্রান্সের ইডিএফ এর ক্ষেত্রে ওসার্ট মিশন এজাতীয় কার্যক্রম পরিচালিত হয়েছে। ওসার্ট মিশনের পরামর্শ আমাদের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রগুলোর অপারেশনকালীন নিরাপত্তা বৃদ্ধিতে সহায়তা করবে।
ওসার্ট মিশন তাদের প্রাথমিক প্রতিবেদন রসএনার্গোএটম কর্তৃপক্ষকে হস্তান্তর করে। সংস্থার প্রতিবেদন সম্পর্কে তাদের মন্তব্য আইএইএ-কে জানাবে। পরবর্তী তিন মাসের মধ্যে চূড়ান্ত প্রতিবেদন রুশ সরকারের কাছে হস্তান্তর করা হবে। প্রতিবেদন জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় কর্পোরেশনের বৈদ্যুতিক শক্তি বিভাগ রসএনার্গোএটম রাশিয়ায় বৃহত্তম এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান। এর অধীনে আছে রাশিয়ার সকল পারমাণবিক বিদ্যুৎ ইউনিট, যার সংখ্যা ৩৫টা এবং মোট উৎপাদন ক্ষমতা ৩০ গিগাওয়াট।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>