ঢাকা,  সোমবার,  আগস্ট ২১, ২০১৭ | ৬ ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

রামপাল প্রশ্নে সরকার নৈতিক ভিত্তি হারিয়েছে

ইবি প্রতিবেদক

রামপাল প্রশ্নে সরকার তার নৈতিক, বৈজ্ঞানিক, অর্থনৈতিক ও রাজনৈতিক সব যুক্তির ভিত্তি হারিয়েছে বলে মন্তব্য করেছেন ১২ জন বিশিষ্ট ব্যক্তি।
আজ বুধবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এ মন্তব্য করেন। দেশ ও বিশ্ব জনমতের প্রতি সম্মান দেখিয়ে অবিলম্বে রামপাল প্রকল্প বাতিল বা স্থানান্তর করতে তারা সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।
বিবৃতিতে বলা হয়, ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য কমিটির ৪১তম সভার সিদ্ধান্ত অনুসারে সুন্দরবনসহ বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি কৌশলগত পরিবেশ প্রভাব সমীক্ষা (এসএই) সম্পন্ন করার আগে কোনো ধরনের বড় শিল্প বা অবকাঠামো নির্মাণ করা যাবে না। কিন্তু উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, এ নিয়ে সরকার নানা ধরনের বক্তব্য প্রদানের মাধ্যমে বিষয়টির প্রকৃত অবস্থা আড়াল করার চেষ্টা
করছে। এতে আরও বলা হয়, বিশ্ব ঐতিহ্য কমিটির চূড়ান্ত সিদ্ধান্তের কোথাও সুন্দরবনের কাছে রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ইউনেস্কোর আপত্তি তুলে নেওয়ার কোনো বক্তব্য নেই। বরং ইউনেস্কো মনিটরিং মিশন রিপোর্টে উল্লেখিত রামপাল কয়লা বিদ্যুৎকেন্দ্রের কারণে পানি-বায়ু দূষণের ক্ষতিকর প্রভাবের কথা পূনর্ব্যক্ত করা হয়েছে।
বিবৃতিটিতে সই করেছেন_ সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির চেয়ারম্যান অ্যাডভোকেট সুলতানা কামাল, কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান, শিক্ষাবিদ রাশেদা কে চৌধুরী, মানবাধিকার কর্মী খুশী কবির, ভূতত্ত্ববিদ অধ্যাপক বদরুল ইমাম, অর্থনীতিবিদ অধ্যাপক এম এম আকাশ, পরিবেশ আইনজীবীদের সংগঠন বেলার প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান, এম শামসুল হুদা, রাজনীতিবিদ রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপার সাধারণ সম্পাদক ডা. মো. আবদুল মতিন ও একই সংগঠনের শরীফ জামিল।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>