ঢাকা,  মঙ্গলবার,  অক্টোবর ২৩, ২০১৮ | ৮ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

রাশিয়ার আন্তর্জাতিক শীতকালিন ক্যাম্পে আট বাংলাদেশি শিশু

ইবি প্রতিবেদক

বাংলাদেশ থেকে আট জন শিশু ‘আন্তর্জাতিক স্মার্ট হলিডেজ’ ক্যাম্পে অংশ নিতে রাশিয়ায় অবস্থান করছে।
রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কমিশন রোসাটমের পৃষ্ঠপোষকতায় পরিচালিত ‘রোসাটম স্কুল’ প্রকল্পের আওতায় এই ক্যাম্প আয়োজন করা হয়েছে।
রোসাটমের এক বিজ্ঞা্প্তিতে এতথ্য জানানো হয়েছে।
রাশিয়ার রাজধানী মস্কো থেকে প্রায় ৬০০ কিলোমিটার দূরে পেনজা অঞ্চলে ১০ থেকে ২০ ফেব্রুয়ারি এই ক্যাম্প অনুষ্ঠিত হবে। বাংলাদেশসহ ৭টি দেশের ১১-১৬ বছর বয়সের ৪৩ জন শিশু শীতকালীন ক্যাম্পে অংশ নিচ্ছে।

বিভিন্ন বিষয়ে শিশুদের প্রতিভার বিকাশ, দক্ষতা বাড়ানো এবং একই সাথে রাশিয়ার ঐতিহ্যবাহী মাসলেনিস্তা উৎসব সম্পর্কে অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে শিশুরা।
শীতের আসন্ন সমাপ্তিকে কেন্দ্র করে রাশিয়ায় সপ্তাহব্যাপী মাসলেনিস্তা উৎসব উদযাপিত হয়। ১০ দিনের ক্যাম্পে বিভিন্ন সাংস্কৃতিক, অ্যাথলেটিক ও আর্টিস্টিক কর্মসূচি দিয়ে সাজানো হয়েছে।

ক্যাম্প চলাকালে শিশুদের বিভিন্ন খেলাধুলায় অংশ নেয়া, নিজস্ব অভিনয় দক্ষতা প্রদর্শন, নিজস্ব প্রদর্শনীর কিউরেট করা, শিক্ষামূলক কার্জক্রমে অংশ নেয়াসহ বিভিন্ন কর্মকাণ্ড দেখানো হবে।

রোসাটম দক্ষিণ এশিয়ার প্রধান নির্বাহী আন্দ্রেই শেভলিয়াকভ বলেন, উদ্ভাবনী এ ক্যাম্পের মাধ্যমে শিশুদের ক্ষমতায়নের সুযোগ করে দিতে পেরে রোসাটম আনন্দিত। অন্যান্য দেশের সমবয়সীদের সঙ্গে ভাব বিনিময় ও বন্ধুত্ব স্থাপনের মধ্য দিয়ে শিশুরা তাদের সুপ্ত সৃজনশীল সম্ভাবনাকে প্রকাশ করার সুযোগ পাবে বলে আমি আশা করি।

পেনজায় ক্যাম্পে অংশগ্রহণের বাইরে শিশুদের মস্কোর বিভিন্ন আকর্ষণীয় ও ঐতিহাসিক স্থান ঘুরে দেখানো হবে। এর মধ্যে রেড স্কয়ার, সেইন্ট বাসিল ক্যাথেড্রাল, ইতিহাস ভিত্তিক যাদুঘর, ক্যাথেড্রাল অফ দ্যা ক্রাইস্ট দ্যা সেভিওর, আকশচুম্বী অট্টালিকা কমপ্লেক্স, ক্রেমলিনের নয়নাভিরাম দৃশ্য ইত্যাদি।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>