ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

রাশিয়ার চার শীর্ষ ব্লগার বাংলাদেশে

ইবি প্রতিবেদক

বাংলাদেশ এবং এর পর্যটন সম্ভাবনাকে রাশিয়ার জনগণের সামনে তুলে ধরতে সোমবার ঢাকায় পৌঁছেছে চার রুশ ব্লগার। তারা আটদিন বাংলাদেশ সফর করবে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে নিয়োজিত রুশ প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজ বা এটমস্ত্রয়এক্সপোর্ট এর আয়োজন করেছে। এটা রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন- রসাটমের প্রকৌশল শাখা।
ব্লগাররা বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পর্যটন স্থাপনা পরিদর্শন করার পাশাপাশি এদেশের জনগণ, জীবনযাত্রা, সংস্কৃতি ও ঐতিহ্য জানবে।
ঢাকা, টাঙ্গাইল, মহাস্থানগড়, পাহাড়পুর, বাগেরহাট,সুন্দরবন, চট্টগ্রাম এবং বান্দরবানসহ বাংলাদেশের বিভিন্ন স্থান ভ্রমণ করার পরিকল্পনা আছে তাদের। এছাড়াও তারা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়ন কাজও ঘুরে দেখবেন।
এএসই গ্রুপ অব কোম্পানিজের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট- ইন্টারন্যাশনাল প্রজেক্টস আলেক্সান্দার খাজিন এ প্রসঙ্গে বলেন, রুশ ব্লগারদের সফরের আয়োজন বাংলাদেশ ও তার বন্ধুপ্রতীম জনগণের প্রতি আমাদের অঙ্গিকারেরই প্রতিফলন। বাংলাদেশের চলমান আর্থ-সামাজিক উন্নয়ন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে পেরে আমরা আনন্দিত।
তিনি জানান যে, বিশ্বে বর্তমানে ৩৯২ গিগাওয়াট পারমাণবিক বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে, যার ফলে প্রতি বছর ২০০ কোটি টন কার্বন-ডাই-অক্সাইড নির্গমন রোধ করা সম্ভব হয়েছে।
দেশের অন্যতম এভিয়েশন ও পর্যটন বিশেষজ্ঞ কাজী ওয়াহিদুল আলম বলেন, বাংলাদেশের উদীয়মান পর্যটন খাতের জন্য রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নতুন সম্ভাবনা সৃষ্টি করেছে।আশা করি বন্ধুপ্রতীম রুশ অতিথিরা রাশিয়া এবং সারাবিশ্বে বাংলাদেশ সম্পর্কে ইতিবাচক ধারণা তৈরিতে সহায়তা করবেন।

রুশ ব্লগাররা হলেন আলেগ ক্রিকেট, দিমিত্রি লাজিকিন, ইরিনা গোল্ডম্যান ও নিকিতা তেতেরেভ । ইনস্টাগ্রামে তাদের মোট অনুসারির সংখ্যা ১৬ লক্ষের অধিক
শুধু আলেগ ক্রিকেটের অনুসারির সংখ্যা প্রায় ১০ লক্ষ। কোন কোন সংবাদ মাধ্যমের মতে তিনি বর্তমানে রাশিয়ার সর্বাধিক জনপ্রিয় ব্লগার। দিমিত্রি লাজিকিন একজন ফ্যাশন ব্লগার। পেশাদার ভিডিওগ্রাফার নিকিতা তেতেরেভ পার্কার খেলায় ইউরোপ চ্যাম্পিয়ন।
জনপ্রিয় ফ্যাশন ম্যাগাজিন কসমোপলিটনের সাবেক সম্পাদক ইরিনা গোল্ডম্যান তার ইনস্টাগ্রাম ব্লগ এবং পোষা কুকুরের জন্য সবার কাছে পরিচিত। সার্বক্ষণিক সঙ্গী স্পেস নামের কুকুরসহ তিনি সারাবিশ্বে ঘুরে বেড়িয়েছেন। সম্প্রতি স্পেসকে সাথে নিয়ে তিনি ইউরোপের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ (৫৬৪২ মিটার) এলব্রুস আরোহণ করেন। বাংলাদেশ সফরেও তার সঙ্গী হয়েছে এই কুকুর।
ইরিনা বাংলাদেশ সফর সম্পর্কে তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, বাংলাদেশ ভ্রমণে আসতে পেরে আমি অত্যন্ত উচ্ছসিত, কারণ থাইল্যান্ডের পর এশিয়ায় এটা আমার দ্বিতীয় সফর। আমি নিশ্চিত যে, এই সফর আমার জন্য অনুপ্রেরণার উৎস হয়ে উঠবে। আমি এদেশের মানুষের সঙ্গে ভাব-বিনিময় এবং তাদের জীবন-যাত্রা সম্পর্কে জানতে চাই।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>