ঢাকা,  বুধবার,  মার্চ ২০, ২০১৯ | ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

রাশিয়ায় আরও একটা ভিভিইআর ১২০০ ইউনিটে জ্বালানি দেয়া শুরু

ইবি প্রতিবেদক

রাশিয়ার নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র-২ এর দ্বিতীয় ইউনিটে নির্ধারিত সময় অনুযায়ী জ্বালানি ভরা শুরু হয়েছে। প্রথম দফায় সফলভাবে ১৬৩টি জ্বালানি ভরা হয়েছে। পরবর্তী পাঁচ দিনে বাকী জ্বালানি ভরা শেষ হবে।
উল্লেখ্য ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরভিত্তিক এই ইউনিটটি বাংলাদেশে নির্মানাধিন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের মতই প্রকল্প।
প্রাথমিক জ্বালানি ভরার মাধ্যমে রিয়্যাক্টরের স্টার্ট-আপ পর্বের সূচনা হয়। এরপর রিয়্যাক্টরে প্রথম চেইন রিয়্যাকশন ঘটানোর ফলে এটি ‘প্রথম ক্রিটিক্যালিটি’ অর্জন করে। এ পর্যায়ে রিয়্যাক্টরটির পরবর্তী কার্যক্রমের মূল প্যারামিটারগুলো নির্ধারিত হয়। পরবর্তী ধাপগুলো হচ্ছে গ্রীডের সঙ্গে সংযোগ স্থাপন, এসেনশন পরীক্ষা এবং বাণিজ্যিক উৎপাদনের সূচনা।
ইউনিটটির অপারেটর রুশ প্রতিষ্ঠান রসএনার্গোএটমের মহাপরিচালক আন্দ্রেই পেত্রভ জানান যে চলতি বছরের শেষ নাগাদ ইউনিটটি বাণিজ্যিক অপারেশনে যাবে।
রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের ৩+ প্রজন্মের ফ্ল্যাগশিপ রিয়্যাক্টর হচ্ছে ভিভিইআর ১২০০। বর্তমানে এ জাতীয় রিয়্যাক্টর ধারাবাহিকভাবে বিশ্বের বিভিন্ন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে স্থাপিত হচ্ছে। ইতোপূর্বে রাশিয়ায় ২০১৬ সালে নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরভিত্তিক একটি ইউনিট বাণিজ্যিক উৎপাদন শুরু করে। এটিই ছিল বিশ্বের প্রথম ৩+ প্রজন্মের পারমাণবিক বিদ্যুৎ ইউনিট। এরপর ২০১৭ সালে রাশিয়ার লেনিনগ্রাদ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে এ জাতীয় আরও একটি ইউনিট বাণিজ্যিক উৎপাদনে যায়।
নভোভারোনেঝ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের পরিচালক ভøাদিমির পোভারভ জানান যে তাদের প্রকল্পে উল্লেখিত ইউনিটটি ৩+ প্রজন্মের দ্বিতীয় এবং পুরো রাশিয়ায় তৃতীয় ইউনিট। তিনি আরও জানান যে অন্যান্য দেশগুলো যেমন ফিনল্যান্ড, হাঙ্গেরী, বাংলাদেশ এবং বেলারুশ এ প্রযুক্তি বেছে নিয়েছে। রাশিয়া বর্তমানে বিশ্বের ১২টি দেশে ৩৬টি পারমাণবিক বিদ্যুৎ ইউনিট নির্মাণ করছে।
আগের ভিভিইআর ইউনিটগুলোর তুলনায় বর্তমান ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরভিত্তিক ইউনিটগুলো নিরাপত্তা ও অর্থনৈতিক বিবেচনায় অনেকাংশে শ্রেয়। এগুলোর উৎপাদন ক্ষমতা পূর্বের গুলোর তুলনায় ৭ শতাংশ বেশী, প্রয়োজনীয় লোকবলের সংখ্যা ৩০-৪০ শতাংশ কম, রিয়্যাক্টরের আয়ুস্কাল ৬০ বছর যা ৮০ বছর পর্যন্ত বৃদ্ধি করা সম্ভব।
রুশ সহযোগিতায় বাংলাদেশে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ভিভিইআর ১২০০ রিয়্যাক্টরভিত্তিক ২টি বিদ্যুৎ ইউনিট থাকবে।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>