ঢাকা,  শনিবার,  আগস্ট ১৮, ২০১৮ | ৩ ভাদ্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানী দেয়া শুরু

ইবি ডেস্ক

রাশিয়ায় বিশ্বের একমাত্র ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে জ্বালানী সরবরাহ শুরু হয়েছে। রাশিয়ার নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ- রসটেকনাদজরের ছাড়পত্র পাওয়ার পর লামানোসভে গত ২৫ শে জুলাই এই জ্বালানি দেয়া শুরু হয়েছে।
৩৫ মেগাওয়াটের দুই ইউনিটের মোট ৭০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র বর্তমানে মুরমান্সকে অবস্থিত রুশ রাস্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের অঙ্গ প্রতিষ্ঠান এটমফ্লিটের পাশে আছে।
বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার আগে জ্বালানী সরবরাহ বা জ্বালানি দেয়া গুরুত্বপূর্ণ ধাপ।
একাডেমিক লামানোসভ চুকোতকা উপ-দ্বীপের পেভেক অঞ্চলে অবস্থান করে বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহ করবে। বিদ্যুৎকেন্দ্র চালু হলে ক্রমান্বয়ে বর্তমানে এতদ্বঞ্চলে বিদ্যুৎ সরবরাহকারী বিলিবিনো পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র এবং চাউনস্কায়া বিদ্যুৎকেন্দ্রের স্থালাভিষিক্ত হবে।
ভাসমান পারমাণবিক তাপ বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ ও পরিচালন বিভাগের পরিচালক ভিতালি ক্রতনেভ জানান, বর্তমানে বিদ্যুৎকেন্দ্রর ১ এবং ২নং ইউনিটে ধাপে ধাপে জ্বালানী লোড করা হচ্ছে। চলতি বছরের শেষ নাগাদ ইউনিটগুলোর সরোজমিন এবং কমপ্লেক্স মুরিং পরীক্ষা । তবে রসটেকনাদজরের প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার পরেই এটা করা হবে।
বিভাগের উপ-পরিচালক দিমিত্রি আলেক্সেনকা জানান, মুরমান্সকে ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর অন্যতম পূর্ব শর্ত হচ্ছে এর সুরক্ষা। মুরমান্সকের এটমফ্লিট বেইজে জ্বালানী লোড এবং ফিজিক্যাল লঞ্চের জন্য প্রয়োজনীয় অবকাঠামো, বিশেষজ্ঞ এবং অভিজ্ঞতা রয়েছে বলেও তিনি জানান।
২০১৯ সালে ভাসমান বিদ্যুৎকেন্দ্র পেভেকে নিয়ে আসা হবে। এর নিরাপদ ডকিং এবং বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার জন্য পেভেকের উপকূলে কোস্টাল প্ল্যাটফর্ম ও হাইড্রোলিক ব্যবস্থা, অট্টালিকা কমপ্লেক্সসহ বিভিন্ন অবকাঠামোর কাজ চলছে। পৃথিবীর উত্তর মেরুর কাছাকাছি অবস্থিত অঞ্চলে এটা হবে মূল বিদ্যুৎ সরবরাহকারী কেন্দ্র।

বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

বিশ্বের প্রথম ভাসমান পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>