ঢাকা,  বুধবার,  মার্চ ২৯, ২০১৭ | ১৫ চৈত্র, ১৪২৩ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ: বর্জ্য ব্যবস্থাপনার খসড়া চুক্তিতে অনুসই

ইবি প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক চুক্তির খসড়া অনুমোদন ও অনুসই করা হয়েছে।
উভয়পক্ষ দ্রত সময়ে চূড়ান্ত চুক্তির জন্য দলিল তৈরি করতে সম্মত হয়েছে।
বুধবার এই অনুস্বাক্ষর হয়।

বাংলাদেশ ও রাশিয়ার প্রতিনিধি দল রূপপুর বিদ্যুৎ কেন্দ্র নিয়ে আলোচনা করেন। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে ব্যবহার করা জ্বালানি ব্যবস্থাপনা নিয়ে এসময় আলোচনা হয়। বিস্তাারিত আলোচনার পর উভয়পক্ষ ঐক্যমতে পৌঁছছে বলে জানা গেছে।

প্রস্তুতি পর্বের বিভিন্ন কাজের সময়সূচি এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মূল পর্বের কাজের শুরু।
নির্ধারিত সময় অনুযায়ী প্রকল্পের প্রথম পাওয়ার ইউনিটের  ‘ফার্স্ট কনক্রিট’ শেষ করা জরুরী বলে বৈঠক আলোচনা করা হয়। দুদেশের পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণকারী সংস্থা, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন (বিএইসি) এবং প্রকল্পের মূল ঠিকাদারী প্রতিষ্ঠান এএসই গ্রুপ অব কোম্পানিজের মধ্যে সহযোগিতা নিশ্চিত করার জন্য বিশেষ ওয়ার্কিং গ্রুপ তৈরি করা হয়েছে।

রুশ প্রতিনিধিদল রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প এলাকা পরিদর্শন করেছেন।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের জন্য নির্ধারিত কার্যকলাপের সময়সূচির প্রাথমিক প্রতিবেদন আগামী জুন-জুলাই, ২০১৭ মস্কোতে অনুষ্ঠিতব্য যৌথ সমন্বয় পরিষদের সভায় উপস্থাপন করা হবে।

রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি সংস্থার উপপ্রধান নির্বাহী কর্মকর্তা নিকোলাই স্পাস্কি এবং পরিবেশ, শিল্প ও পারমাণবিক তদারকি সেবা সংক্রান্ত রুশ ফেডারেল সংস্থার  উপপ্রধান আলেক্সি ফেরাপনটভ। বাংলাদেশে রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্দর ইগনাতভ ও দ্বিপাক্ষীক আলোচনায় অংশ নেন।
বাংলাদেশ পারমাণবিক শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা) চেয়ারম্যান নাঈয়ুম চৌধুরী এবং পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান প্রকৌশলী মো. মনজুরুল হক এবং এএসই গ্রুপ অব কোম্পানিজের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>