ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে ‘কোর ক্যাচার’ স্থাপনের কাজ শুরু

ইবি প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের ১নং ইউনিটে আনুষ্ঠানিকভাবে ‘কোর ক্যাচার’ বা ‘মেল্ট ট্র্যাপ’ স্থাপনের কাজ শুরু হয়েছে। আজ শনিবার সকালে এই কাজের উদ্বোধন করা হয়।
রিয়্যাক্টরের তলদেশে স্থাপিত এই ডিভাইসটি আধুনিক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিষ্ক্রিয় নিরাপত্তা ব্যবস্থার গুরুত্বপূর্ণ অংশ।
বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মোহাম্মদ শওকত আকবর এবং রূপপুর প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর এটমস্ত্রয়এক্সপোর্ট (এএসই) এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, ওভারসীজ প্রজেক্টস- আলেস্কান্দার খাজিনসহ বিভিন্ন উর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
আলেস্কান্দার খাজিন বলেন, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তায় এটা অনন্য ব্যবস্থা। এক নম্বর ইউনিটের রিয়্যাক্টর ভবনে এই প্রথম প্রায় ২০০ টন ওজনের এমন বড় আকারের কোন যন্ত্র বা ডিভাইস স্থাপন কাজ শুরু হলো।  আগামী ৬ মাসের মধ্যে এটা স্থাপনের কাজ শেষ হবে। তিনি বলেন, ইউনিট- ১ এর নির্মাণ কাজ নির্ধারিত সময় অনুযায়ী এগিয়ে চলছে। বর্তমানে রূপপুওে প্রায় চার হাজার লোক কর্মরত আছে। প্রতিদিন পাঁচ হাজার টনের বেশি সিমেন্ট নির্মাণ কাজে ব্যবহার হচ্ছে।
কোর ক্যাচার প্রথম স্থাপিত হয় রুশ নকশায় নির্মিত চীনের তিয়ানওয়ান পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে। কোর ক্যাচার আধুনিক পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিষ্ক্রিয় নিরাপত্তা ব্যবস্থার অংশ। রূপপুরে স্থাপিত হবে আধুনিক ৩+ প্রজন্মের পারমাণবিক রিয়্যাক্টর ভিভিইআর ১২০০। রিয়্যাক্টও এ সক্রিয় ও নিষ্ক্রিয় নিরাপত্তা ব্যবস্থার অনন্য সমš^য় করা হয়েছে। যার ফলে এটা যে কোন অভ্যন্তরিণ ও বাইরের বিপর্যয় থেকে সর্বোচ্চ সুরক্ষিত থাকবে।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে প্রতিটা ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুটি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপন করা হবে। ২০১৫ সালের ২৫শে ডিসেম্বর চুক্তির অধীনে রসাটমের প্রকৌশল শাখা- এএসই প্রকল্পের জেনারেল কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে। রূপপুর প্রকল্প বাস্তবায়নের প্রতি ধাপ নিয়ন্ত্রণ করছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এবং বাংলাদেশ পরমাণু শক্তি নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (বায়েরা)।
২০১৭ সালের ৩০শে নভেম্বর প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে রূপপুর প্রকল্পের ১নং ইউনিটের মূল পর্বের নির্মাণ কাজ শুরু হয়। চলতি বছরের ১৪ই জুলাই ২নং ইউনিটেরও প্রথম কংক্রিট ঢালাই শুরু হয়েছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>