ঢাকা,  মঙ্গলবার,  মে ২৪, ২০১৭ | ৯ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

শেভরনের অধীন গ্যাসক্ষেত্র জাতীয় সংস্থার হাতে দেয়ার দাবি

ইবি প্রতিবেদক

যুক্তরাষ্ট্রের কোম্পানি শেভরনের অধীন বাংলাদেশের পাঁচটি গ্যাসক্ষেত্রের মালিকানা জাতীয় সংস্থার হাতে দিতে হবে। নিজেদের সক্ষমতা না বাড়িয়ে বাংলাদেশের জ্বালানি খাতকে যুক্তরাষ্ট্র, ভারত, চীন ও রাশিয়ার মধ্যে ভাগ বাটোয়ারা করে দেয়া জ্বালানি নিরাপত্তার জন্য ভয়ংকর হুমকি ও জাতীয় স্বার্থবিরোধী।
মঙ্গলবার তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ্ ও সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ এক বিবৃতিতে এ দাবি জানান।
বিবৃতিতে বলা হয়, শেভরনকে সরকার অনেক বাড়তি সুবিধা দিয়েছে। এরপর এখন চীনা কোম্পানির কাছে ব্যবসা বিক্রি করে চলে যাচ্ছে শেভরন। অথচ মাগুড়ছড়া বিস্ফোরণের মাধ্যমে বাংলাদেশের কমপক্ষে ২৫০ বিলিয়ন ঘনফুট গ্যাস নষ্টের দায় দায়িত্ব শেভরনের। তারা বলেন, জাতীয় সংস্থাকে কোণঠাসা করে বাংলাদেশের গ্যাস ক্ষেত্রকে ক্রমাগত বিদেশি কোম্পানির হাতে তুলে দেবার কারণে দেশের জ্বালানি অর্থনীতি এখন কিছু বিদেশি গোষ্ঠী ও তাদের কমিশনভোগীদের হাতে জিম্মি। এই কারণেই গ্যাস ও বিদ্যুতের দাম বারবার বাড়ানো হচ্ছে। প্রাকৃতিক সম্পদে জাতীয় মালিকানা ও কর্তৃত্ব নিশ্চিত করা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। সরকার হাঁটছে উল্টোপথে। তারা শেভরনের অধীন দেশের তিনটি বড় গ্যাসক্ষেত্র জাতীয় সংস্থা বাপেক্স-এর মাধ্যমে পরিচালনা করার দাবি জানান।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>