ঢাকা,  সোমবার,  অক্টোবর ২৩, ২০১৭ | ৮ কার্তিক, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

সবচেয়ে বড় কৃত্রিম সূর্যের উদ্ভাবন

ইবি ডেস্ক

প্রাণি জগতের জন্য সূর্যের উপস্থিতি অনেক জরুরি। কিন্তু বছরের বস ঋতুতে পৃথিবীর সব অঞ্চলে একইভাবে আলো ও তাপ ছড়ায় না সূর্য। এতে অনেক সময়ই দৈনন্দিন কর্মকাণ্ড বাধাগ্রস্ত হয়।

এ বাধা অতিক্রম করতে কৃত্রিম সূর্য আবিষ্কার করেছেন জার্মানির একদল বিজ্ঞানী। তাদের মতে, বিশ্বের সবচেয়ে বড় কৃত্রিম সূর্য এটি। আর আলোর পাশাপাশি তাপও দেবে এ কৃত্রিম সূর্য। প্রতিদিন সূর্যের যে রশ্মি পৃথিবীতে আলো ছড়ায়- তার চেয়ে ১০ হাজার গুণ বেশি শক্তিশালী আলো ছড়াবে সেটি।
কৃত্রিক সূর্য উদ্ভাবনের কাজে জড়িত জার্মানির বিজ্ঞানীরা বলেন, ১৪৯টি ফিল্ম প্রজেকশন লাইট একত্রিক করে কৃত্রিক সূর্য থেকে আলো প্রক্ষেপন করা হচ্ছে। এর আলোর সাহায্যে আগামী দিনের সোলার বা সৌর বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রয়োজনীয় যন্ত্র পরীক্ষা করা হচ্ছে।

বিজ্ঞানী দলের একজন বলেন, পৃথিবীর যে সব দেশে প্রায়ই সূর্যের দেখা মেলে না- সেখানে সোলার প্যানেলের শক্তির জন্য প্রয়োজনীয় আলোর সংকট দূর করবে কৃত্রিম সূর্য।

বিজ্ঞানীদের ওই দলের নেতৃত্ব দিয়েছেন জার্মানির ইনস্টিটিউট অব সোলার রিসার্চের প্রধান ড. কাই উইগহার্ট। তিনি বলেন, কৃত্রিম সূর্যের মাধ্যমে আমরা নিরবচ্ছিন্ন কৃত্রিম আলো পাবো; যা খুবই প্রয়োজনীয়।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>