ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

সামিটের আজিজ খান সিঙ্গাপুরের শীর্ষ ধনীদের একজন

ইবি ডেস্ক

সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর মধ্যে একজন বাংলাদেেরে  সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মদ আজিজ খান।

অর্থ-বাণিজ্যের সাময়িকী ফোর্বস এর করা সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর তালিকায় আজিজ খান ও তার পরিবারের নাম ছাপা হয়েছে।

ফোর্বস বলছে, জুলাই পর্যন্ত হিসাবে সামিট গ্রুপের চেয়ারম্যান আজিজ খান ও তার পরিবারের সম্পদের পরিমাণ ৯১ কোটি ডলার (সাত হাজার ৬৭৩ কোটি টাকা)। ওই সম্পদ নিয়ে সিঙ্গাপুরের শীর্ষ ৫০ ধনীর মধ্যে এ বছর আজিজ খান ও তার পরিবারের নাম ৩৪ নম্বরে।

আজিজ খান গত এক দশকের বেশি সিঙ্গাপুরের স্থায়ী বাসিন্দা। বাংলাদেশে বিদ্যুৎ, বন্দর, ফাইবার অপটিকস, কমিউনিকেশনস, হসপিটালিটি, ইন্ডাস্ট্রিয়াল পার্ক, রিয়েল এস্টেট খাতে ব্যবসা রয়েছে সামিট গ্রুপের।

সামিট গ্রুপের প্রতিষ্ঠান সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সম্প্রতি সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে (এসজিএক্স) তালিকাভুক্ত হওয়ার প্রক্রিয়া শুরু করেছে। এশিয়ায় বিভিন্ন দেশে বিনিয়োগের জন্য এসজিএক্স থেকে অর্থ সংগ্রহ করতে চায় সামিট গ্রুপ।

১৯৯৮ সালে সামিটের প্রথম বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যায়। বর্তমানে সামিটের ১৭টা কেন্দ্র দেশের মোট বিদ্যুতের চাহিদার নয় শতাংশের যোগান দিচ্ছে।

সামিট পাওয়ার সম্প্রতি যুক্তরাষ্ট্রের জেনারেল ইলেকট্রিক (জিই) এবং জাপানের মিৎসুবিশি করপোরেশনের সঙ্গে মিলে বাংলাদেশে ৩০০ কোটি ডলার বিনিয়োগের সমঝোতা চুক্তি করেছে। যা দিয়ে তিন হাজার ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। এছাড়া এলএনপি টার্মিনাল, তেলের টার্মিনাল করবে তারা।

Muhammed Aziz Khan frbes

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>