ঢাকা,  শনিবার,  অক্টোবর ২০, ২০১৮ | ৫ কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

সিঙ্গাপুর পুজিঁবাজারে তালিকাভুক্ত হচ্ছে সামিট পাওয়ার

ইবি প্রতিবেদক

বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান সামিট পাওয়ার ইন্টারন্যাশনাল সিঙ্গাপুর পুজিঁবাজারে তালিকাভুক্ত হতে যাচ্ছে। আগামী এপ্রিলের মধ্যে তারা তাদের শেয়ার ছাড়বে।

এশিয়ার বিভিন্ন দেশে বিদ্যুৎ ও জ্বালানি খাতে বিনিয়োগের জন্য তহবিল সংগ্রহে সামিট এ উদ্যোগ নিয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে।

রয়টার্সকে সামিট গ্রুপের চেয়ারম্যান মোহাম্মাদ আজিজ খান বলেছেন, সামিটের আর্থিক চাহিদা ব্যাপক। কিন্তু বাংলাদেশের শেয়ারবাজার ছোট। যেখান থেকে চাহিদা অনুযায়ী অর্থ সংগ্রহ সম্ভব নয়। সে জন্য সামিট সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জকে সঠিক জায়গা মনে করছে। কারণ সিঙ্গাপুর বৈশ্বিক আর্থিক বাজারে পরিণত হয়েছে। সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জ সামিট পাওয়ারকে তালিকাভুক্তির বিষয়ে অনুমোদন দিয়েছে বলে জানান আজিজ খান। সিটিগ্রুপ, ডিবিএস ও ইউবিএসকে বৈশ্বিক সমন্বয়ক হিসেবে সামিট পাওয়ার নিয়োগ দিয়েছে বলে জানান তিনি। তবে তিনি প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) শেয়ারের মূল্য কত হবে তা জানাননি।

সামিট পাওয়ার সিঙ্গাপুর স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত হলে এটি হবে সিঙ্গাপুরে বাংলাদেশের প্রথম তালিকাভুক্ত কোম্পানি। বাংলাদেশে যে বিদ্যুৎ উৎপাদিত হয় তার ১৩ শতাংশ করে থাকে সামিট পাওয়ার। কোম্পানিটি ১৫টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে এক হাজার ২০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। এছাড়া তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) টার্মিনাল নির্মাণ করছে। যেখান থেকে আগামী অক্টোবর নাগাদ দৈনিক ৫০ কোটি ঘনফুট আরএলএনজি জাতীয় গ্রিডে সরবরাহ করার পরিকল্পনা রয়েছে।

এ ছাড়া কোম্পানিটি বাংলাদেশের বাইরেও বিনিয়োগের পরিকল্পনা করছে বলে রয়টার্সকে জানিয়েছেন আজিজ খান। তিনি বলেন, সামিট পাওয়ার শ্রীলংকায় ৩৩০ মেগাওয়াটের একটি বিদ্যুৎকেন্দ্র স্থাপনের জন্য দরপত্রে অংশ নিয়েছে। এ ছাড়া ভিয়েতনাম ও ইন্দোনেশিয়াতেও বিনিয়োগের বাজার যাচাই করা হচ্ছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>