ঢাকা,  বুধবার,  মার্চ ২০, ২০১৯ | ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

সীমিত আকারে অনুমতি পেলো তুরস্কের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

তুর্কী পারমাণবিক শক্তি কর্তৃপক্ষ (টায়েক) স¤প্রতি তুরস্কের প্রথম পারমাণবিক বিদ্যুৎ স্থাপনা – আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটের জন্য সীমিত ওয়ার্ক পারমিট (এলডব্লিউপি) অনুমোদন করেছে। তুরস্কের দক্ষিণ প্রদেশে রুশ আর্থিক এবং প্রযুক্তিগত সহায়তায় আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি নির্মিত হচ্ছে, যাতে ৩+ প্রজন্মের ভিভিইআর- ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক ৪টি বিদ্যুৎ ইউনিট থাকবে।

উল্লেখিত ইউনিটটির লাইসেন্স প্রাপ্তির প্রক্রিয়ায় সীমিত ওয়ার্ক পারমিট একটি গুরুত্বপুর্ন মাইলফলক। প্রকল্পটির কন্ট্রাকটর আকুইয়ু নিউক্লকিয়ার কর্তৃক প্রদত্ত বিভিন্ন ডকুমেন্ট বিশদভাবে পর্যালোচনা ও নীরি¶ার পর টায়েক দ্বিতীয় ইউনিটটির জন্য সীমিত ওয়ার্ক পারমিট প্রদান করে। ডকুমেন্টের মধ্যে রয়েছে প্রাথমিক নিরাপত্তা বিশ্লেষন প্রতিবেদন (পিএসএআর), আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সম্ভাব্য নিরাপত্তা বিশ্লেষণ (পিএসএ) এবং ইউনিটটির নিরাপত্তা নিশ্চিতকরনের সঙ্গে সম্পর্কিত অন্যান্য ডকুমেন্ট।

আকুইইয়ো নিউক্লিয়ার প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের চেয়ারপার্সন আনাস্তাসিয়া জোতিয়েভা বলেন, “প্রথম ইউনিটটি নির্মানের জন্য সীমিত ওয়ার্ক পারমিট এবং মূল লাইসেন্স পেতে গিয়ে আমরা প্রয়োজনীয় ডকুমেন্ট এবং তা দাখিলের প্রক্রিয়া সম্পর্কে সম্যক ধারনা লাভ করি। তার ভিত্তিতেই আমাদের বিশেষজ্ঞরা দ্বিতীয় ইউনিট নির্মানে সীমিত ওয়ার্ক পারমিটের জন্য প্রয়োজনীয় ডকুমেন্ট তৈরি এবং উপস্থাপন করেন।“

সীমিত ওয়ার্ক পারমিট ইউনিটের নির্মান ও স্থাপনা কাজ পরিচালনার অনুমোদন প্রদান করে। তবে এই পারমিটে নিউক্লিয়ার আইল্যান্ডের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ন জিনিসগুলোর নির্মান অন্তর্ভুক্ত নয়। আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের দ্বিতীয় ইউনিটে সীমিত ওয়ার্ক পারমিটের আওতায় শীঘ্রই ফাউন্ডেশন পিটের খনন, প্রকৌশল জরিপসহ বিভিন্ন কার্যক্রম শুরু হবে।

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নে সীমিত ওয়ার্ক পারমিট একটি গুরুত্বপূর্ন বিষয় হলেও ইউনিটের মুল নির্মান কার্যক্রম শুরুর পূর্বে প্রকল্প ঠিকাদার আকুইয়ু নিউক্লিয়ারকে নির্মান লাইসেন্স পেতে হবে। নির্মান লাইসেন্স প্রাপ্তির পর ফাউন্ডেশন ¯ø্যাবে প্রথম কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে মূল নির্মান কার্যের সূচনা হবে।

তুরস্কের জন্য প্রথম পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি গত ২০১০ সালের মে মাসে রাশিয়া এবং তুরস্কের মধ্যে সই করা একটি আন্তঃসরকারী চুক্তির অধীনে বাস্তবায়িত হচ্ছে। আকুইয়ু পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রধান শেয়ারহোল্ডার রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রোসাটম। বিল্ড-ওন-অপারেট (বিওও) ভিত্তিতে প্রকল্পটি নির্মিত হচ্ছে। প্রকল্পের ঠিকাদার আকুইয়ু নিউক্লিয়ার-এর দায়িত্তের মধ্যে রয়েছে ডিজাইন, নির্মান, রক্ষণাবেক্ষণ, পরিচালনা এবং ডিকমিশনিং।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>