ঢাকা,  বৃহঃস্পতিবার,  নভেম্বর ১৫, ২০১৮ | ১ অগ্রাহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

সৌরভিত্তিক সেচে সাড়ে ৪ কোটি ডলার দিচ্ছে এডিবি

বিদ্যুৎ খাতের উন্নয়নে সাড়ে ৪ কোটি (৪৫ দশমিক ৪ মিলিয়ন) ডলারের সহায়তা দেয়ার পরিকল্পনার কথা জানিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

সৌরশক্তির সাহায্যে গ্রামাঞ্চলের সেচকৃষি প্রকল্প জোরদার করার জন্য বিদ্যুৎ ব্যবস্থার দক্ষতার উন্নয়নের জন্য এডিবির নেওয়া একটি প্রকল্প থেকে ঋণ হিসেবে ২ কোটি ডলার এবং বাকি আড়াই কোটি ডলার অনুদান হিসেবে দেয়া হবে বলে বৃহস্পতিবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুদান প্রকল্পে স্বল্পোন্নত দেশগুলোর জন্য নবায়নযোগ্য শক্তি প্রকল্প থেকে ২২ দশমিক ৪৪ মিলিয়ন ডলার এবং তিন মিলিয়ন ডলার দেওয়া হবে ক্লিন এনার্জি ফান্ড থেকে।

এডিবির জ্যেষ্ঠ জ্বালানি বিশেষজ্ঞ এইমিং হো বলেন, বাংলাদেশে গ্রামাঞ্চেলের ক্ষুদ্র কৃষকদের জন্য উচ্চ মূল্যে ডিজেল খরচ খুবই ব্যয়বহুল। তাই যেসব অঞ্চলে গ্রিডের বিদ্যুৎ পৌঁছেনি, সেখানে সৌর বিদ্যুৎ ব্যবহার করে সেচ প্রকল্প চালু করা ডিজেলভিত্তিক সেচ প্রকল্পের ভালো একটা বিকল্প হতে পারে।
বাংলাদেশে মোট উৎপাদিত বিদ্যুতের ৪ দশমিক ৫৮ ভাগ ব্যয় হয় সেচ প্রকল্পে। বৈদ্যুতিক পাম্পের অধীনে থাকা কৃষকদেরকে অব্যাহতভাবে লোডশেডিংয়ের ভোগান্তির শিকার হতে হয়। ফলে তারা বাধ্য হয়ে কেবল মাত্র রাতে সেচ চালের পথ বেছে নেন, কারণ রাতে জাতীয়ভাবে বিদ্যুতের ব্যবহার কমে আসে। আর যেসব এলাকায় বিদ্যুৎ নেই তাদের জন্য ব্যয়বহুল ডিজেল ইঞ্জিনের সেচ ছাড়া কোনো বিকল্প থাকে না।

বাংলাদেশের অন্তত ১১ মিলিয়ন কৃষক এখনও ডিজেল ইঞ্জিনের সেচের ওপর নির্ভরশীল বলে জানায় এডিবি। এর ফলে খরচ হয় প্রতিবছর এক মিলিয়ন টন ডিজেল।

সৌর বিদ্যুতের জন্য নতুন এই অর্থায়ন কমপক্ষে দুই হাজার সোলার পাম্প (সোলার ফটোভোল্টিক পাম্প) স্থাপনে সাহায্য করবে। এসব সোলার প্যানেল থেকে অন্তত ১৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে এডিবির ধারণা।

প্রকল্পের অধীনে সৌর বিদ্যুতের সঠিক ব্যবহারে গ্রাহক সচেতনতার জন্য একটি প্রচারাভিযানও চালানো হবে।

ডিজেল ইঞ্জিন থেকে সৌরতে স্থানান্তর হলে ১৭ হাজার দুইশ টন কার্বোন ডাই অক্সাইড নির্গমন হ্রাস করবে বলে আভাস দিচ্ছে ম্যানিলাভিত্তিক এই সংস্থাটি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>