ঢাকা,  মঙ্গলবার,  মে ২৪, ২০১৭ | ৯ জ্যৈষ্ঠ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

স্থলভাগে এলএনজি টার্মিনাল: পরামর্শক নিয়োগ হচ্ছে

ইবি প্রতিবেদক

স্থলভাগে তরল প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) টার্মিনাল করতে পরামর্শক নিয়োগ দেয়া হচ্ছে। আমদানি করা এই গ্যাস বিদ্যুৎ উৎপাদনে ব্যবহার করা হবে।
সোমবার বিদ্যুৎ ভবনে এ বিষয়ে চুক্তি হওয়ার কথা। বেলজিয়ামের কোম্পানি টেট্রাপেলকে পরামর্শকের কাজ দেয়া হচ্ছে। অন্যদিকে পরিবেশের প্রভাব পর্যালোচনা (আইইই) করার জন্য ভারতীয় কোম্পানি ইআরএম এর সঙ্গে চুক্তি করবে পাওয়ার সেল।
এই পরামর্শক দরপত্র আহবান, দরপ্রস্তাব যাচাই-বাছাই, টার্মিনালের স্থান নির্বাচন থেকে শুরু করে কোম্পানি নির্ধারন পর্যন্ত সব করবে। আমদানি করা এই ৫০ কোটি ঘনফুট গ্যাস দিয়ে বিদ্যুৎ উৎপাদন করা হবে।  প্রাথমিকভাবে তিন হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য নির্ধারন করা হয়েছে।

এ বিষয়ে পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেইন এনার্জি বাংলাকে বলেন, জ্বালানি সংকট মোকাবিলায় এলএনজি আমদানির চেষ্টা চলছে। এই গ্যাস শুধু শিল্পে নয় বিদ্যুৎ উৎপাদনেও ব্যবহার করা হবে। এজন্য নানা দিক থেকেই এলএনজি টার্মিনাল স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। ভাসমান এলএনজি যেমন করা হবে তেমনি স্থলভাগেও টার্মিনাল স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। বিষয়টি সুষ্ঠুভাবে করার জন্যই আন্তর্জাতিক পরামর্শক নিয়োগ দেয়া হবে। 
এদিকে স্থলভাগে এলএনজি টার্মিনাল স্থাপনের জন্য এরইমধ্যে চারটি কোম্পানি আগ্রহ দেখিয়েছে। ভারতে পেট্রোনেট, জাপানের মিটসুই, যুক্তরাজ্যের শেল এবং চীনের হুয়ানকিং কন্ট্রাক্টিং অ্যান্ড ইঞ্জিনিয়ারিং করপোরেশন (এইচকিউসি) বাংলাদেশের স্থলভাগে এলএনজি টার্মিনাল করতে ইচ্ছা প্রকাশ করেছে। 

এদিকে শিল্পকারখানায় দেয়ার জন্য  পেট্রোবাংলা গ্যাস আমদানির উদ্যোগ অনেক আগেই নিয়েছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>