ঢাকা,  সোমবার,  ফেব্রুয়ারি ২০, ২০১৭ | ৮ ফাল্গুন, ১৪২৩ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

১৩ লাখ টন জ্বালানি তেল আমদানি করবে সরকার

ইবি প্রতিবেদক

আবুধাবি ও সৌদি আরব থেকে ৩ হাজার ৬০০ কোটি টাকা ব্যয়ে ১৩ লাখ টন অপরিশোধিত জ্বালানি তেল আমদানি করবে সরকার।
আজ বুধবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
জ্বালানি তেল আমদানিসহ বৈঠকে প্রায় ৫ হাজার ৯৮ কোটি টাকা ব্যয়ে মোট ১২টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিবসহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

বৈঠকে শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের বলেন, ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের প্রক্রিয়াকরণের জন্য ২০১৬ পঞ্জিকাবর্ষে আবুধাবি ন্যাশনাল ওয়েল কোম্পানি ও সৌদি আরাবিয়ান ওয়েল কোম্পানি থেকে মোট ১৩ টন অপরিশোধিত জ্বালানি তেল (মারবান ও এরাবিয়ার লাইট ক্রুড) আমদানি করবে সরকার।

এর মধ্যে আবুধাবি থেকে ৭ লাখ টন জ্বালানি তেল আমদানি করতে ব্যয় হবে ২ হাজর ৫৫ কোটি টাকা এবং সৌদি আরব থেকে ৬ লাখ টন জ্বালানি তেল আমদানি করতে ব্যয় হবে ১ হাজার ৫৪৩ কোটি টাকা।

তিনি জানান, ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের (ইআরএল) দ্বিতীয় ইউনিট এর ফ্রন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিজাইন (এফইইডি) ডকুমেন্ট তৈরির জন্য বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ আইন) ২০১০ অনুসরণে একক প্রতিষ্ঠান ফ্রান্সের টেকনিপের সঙ্গে নেগোসিয়েটেড দর ৩০ দশমিক ৭৫ মিলিয়ন ইউরো নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (এনওএ) প্রদান ও খসড়া চুক্তি অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পে ব্যয় হবে ২৬৮ কোটি ৯৭ লাখ টাকা।

এছাড়াও ২০১৬ সালের ডিসেম্বর মাসে জি টু জি সরবরাহকারী প্রতিষ্ঠানের কাছ থেকে কোটেশন আহ্বানের মাধ্যমে ৫০ হাজার টন ফার্নেস ওয়েল ১৮০ সিএসটি আমদানির প্রিমিয়াম ও মূল্য নির্ধারণ (রেফারেন্স প্রাইস অনুযায়ী) প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এ জন্য ব্যয় হবে ১১৩ কোটি ৫১ লাখ টাকা।

বৈঠকে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ রাজশাহী-রংপুর বিভাগীয় কার্যক্রম -২’ শীর্ষক  প্রকল্পের একটি প্যাকেজে টার্ন কি ভিত্তিতে একটি সাব-স্টেশন নির্মাণের প্রস্তাব অনুমোদন দেয়া হয়। সাব-স্টেশনটি নির্মাণ করবে এনার্জী প্যাক, যার ব্যয় হবে ২০ কোটি ৭৩ লাখ টাকা।

মোস্তাফিজুর রহমান বলেন, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক ‘পল্লী বিদ্যুৎ বিতরণ সিস্টেমের ক্ষমতা বর্ধন (ঢাকা, চট্রগ্রাম ও সিলেট বিভাগ)’ শীর্ষক প্রকল্পের আওতায় একটি প্যাকেজের অধীনে সাব-স্টেশন এবং বে ব্রেকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। সীমেন্স ইন্ডিয়া প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পে ব্যয় হবে ৪২৬ কোটি ৯৭ লাখ টাকা।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>