ঢাকা,  বুধবার,  মার্চ ২০, ২০১৯ | ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

১৭ লাখ বিদ্যুৎ গ্রাহক প্রিপেইড মিটার ব্যবহার করে

ইবি প্রতিবেদক

দেশে ১৭ লাখের বেশি বিদ্যুৎ গ্রাহককে পোস্টপেইড থেকে প্রিপেইড মিটারের আওতায় আনা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

মঙ্গলবার সংসদে তিনি জানান, ২০২১ সালের মধ্যে দেশের সব শহর এলাকা এবং ২০২৫ সালের মধ্যে গ্রাম এলাকার সব গ্রাহককে প্রিপেইড মিটারের আওতায় আনার পরিকল্পনা রয়েছে সরকারের।

আওয়ামী লীগের সংসদ সদস্য ওয়ারেসাত হোসেনের এক প্রশ্নের জবাবে সংসদকে এই তথ্য দেন নসরুল হামিদ।

বর্তমানে দেশে বিদ্যুতের মোট গ্রাহক সংখ্যা সোয়া তিন কোটি। দেশের মোট জনগোষ্ঠীর ৯৩ শতাংশ বর্তমানে বিদ্যুত সুবিধা পাচ্ছে।

সংসদ সদস্য শহিদ ইসলামের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, দেশের নদীবক্ষের বালিতে মূল্যবান খনিজের উপস্থিতি আছে কি না তা নির্ণয় ও এর অর্থ মান নির্ধারণে মন্ত্রণালয়ের অধীন ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর কাজ করে যাচ্ছে।

হাবিবুর রহমানের প্রশ্নের জবাবে নসরুল হামিদ বলেন, হবিগঞ্জ, মৌলভীবাজার, সিলেট ও কুমিল্লার গেজেটভুক্ত স্থান থেকে এখন সিলিকা বালু উত্তোলন করা হচ্ছে।

দিদারুল আলমের প্রশ্নের জবাবে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, ২০১৮ সালে দেশে ৬৫ লাখ ৫ হাজার ৩০৮ মেট্রিক টন জ্বালানি তেল আমদানি করা হয়েছে। তাতে ব্যয় হয়েছে আনুমানিক ৩২ হাজার ৯৩৭ কোটি টাকা।

দিদারুল আলমের আরেক প্রশ্নে নসরুল হামিদ বলেন, ভারত ও মিয়ানমারের সঙ্গে সমুদ্রসীমা নিষ্পত্তির পর বাংলাদেশ গভীর ও অগভীর সমুদ্রে পাঁচটি কোম্পানির সঙ্গে চারটি ব্লকে উৎপাদন বণ্টন চুক্তির মাধ্যমে তেল–গ্যাস অনুসন্ধানের কাজ শুরু করেছে। ইতোমধ্যে টুডি ও সাইসমিক জরিপের কাজ শেষ হয়েছে। বর্তমানে তথ্য-উপাত্ত বিশ্লেষণের কাজ চলছে।

 

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>