ঢাকা,  শুক্রবার,  জুন ২৪, ২০১৭ | ১১ আষাঢ়, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত সমৃদ্ধ একটি দেশ: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

ইবি ডেস্ক

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ২০৪১ সালে বাংলাদশ হবে উন্নত সমৃদ্ধ একটি দেশ। বাংলাদেশের জিডিপি স্থিতিশীলভাবেই ক্রম বর্ধমান। স্বল্প মূল্যে শ্রম, প্রযুক্তি ব্যবহার বাড়ানো, বিদ্যুৎ ও জ্বালানির নিরবচ্ছিন্ন সরবরাহ এবং সর্বোপরি শেখ হাসিনার গতিশীল নেতৃত্ব বাংলাদেশকে উন্নত দেশে পরিনত করবে।
প্রতিমন্ত্রী বৃহস্পতিবার থাইল্যান্ডে স্ক্যাপের ৭৩ তম কমিশন সেশনে রিজিওনাল অপারেশন ফর সাসটেইনেবল এনার্জি শীর্ষক শীর্ষক মন্ত্রী পর্যায়ের গোলটেবিল বৈঠকে প্যানালিষ্ট হিসেবে আলোচনাকালে এ সব কথা বলেন। টুভ্যালু প্রধানমন্ত্রী ইনেলে সুসেনে সুপুয়াগ এর সভাপতিত্বে ও শ্রীলংকার বিদ্যুৎ ও নবায়নযোগ্য জ্বালানি উপমন্ত্রী অজিদ পি. পেরেরা এর সঞ্চালনায় এ গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।
প্রতিমন্ত্রী এ সময় আঞ্চলিক সহযোগিতার উপর গুরুত্বারোপ করে বলেন, বাংলাদেশ ভারত থেকে বিদ্যুৎ আমদানি করছে। বাংলাদেশ-ভুটান-নেপাল-ভারত করিডোর নিয়ে আলোচনা চলছে। মূল কথা হলো পরস্পরের মধ্যে কানেকটিভিটি যত বাড়ানো যাবে দেশ তত দ্রুত উন্নত হবে। এশিয়া ও প্যাসেফিক অঞ্চলে কানেকটিভিটি বাড়াতে স্কাপ সমন্বয়কের ভুমিকা পালন করতে পারে।
এশিয়া এবং প্যাসেফিক অঞ্চলে জ্বালানির সার্বজনিন প্রবেশ, নাবায়নযোগ্য জ্বালানির শেয়ারিং এবং জ্বালানি দক্ষতাকে অগ্রাধিকার দিতে এ মন্ত্রী পর্যায়ের সভা অনুষ্ঠিত হয়। জ্বালনির চাহিদা বাড়ানো, সামাজিক ও আঞ্চলিক প্যাটার্ন পরিবর্তন, জ্বালানির চাহিদা ও যোগানের মধ্যে ভারসাম্য এবং কার্বনমুক্ত জ্বালানি খাত সম্পর্কে সচেতনতা বৃদ্ধি নিয়ে আলোচনা করা হয়। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা  (বিশেষ করে গোল-৭) এবং জলবায়ু পরিবর্তন সংক্রান্ত প্যারিস চুক্তিকে সামনে রেখেই এ গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>