ঢাকা,  সোমবার,  আগস্ট ২১, ২০১৭ | ৬ ভাদ্র, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

২৮ দিনের মধ্যে বিদ্যুৎ সংযোগ পাবেন উদ্যোক্তারা: বিদ্যুৎ সচিব

বিডিনিউজ

বাংলাদেশে ব‌্যবসার পরিবেশের উন্নতি ঘটাতে বাণিজ‌্যিক প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ দেয়ার সময় এক ধাক্কায় ২৮ দিনে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়েছে বিদ্যুৎ বিভাগ।
শনিবার হবিগঞ্জের বাহুবলে  বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) এক কর্মশালায় বিদ‌্যুৎ বিভাগের সচিব আহমদ কায়কাউসকে নতুন সংযোগের আবেদন করা উদ্যোক্তাদের চার সপ্তাহের মধ্যে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

বিশ্ব ব্যাংকের ‘ব্যবসায় পরিবেশ সূচক’ প্রকাশ করে গতবছর এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে বিদ্যুৎ সংযোগ পেতে গড়ে সময় লাগে ৪২৮ দশমিক ৯ দিন। আর যে টাকা খরচ হয়, তা মাথাপিছু আয়ের ২৮৬০ দশমিক ৯ শতাংশের সমান।

সর্বশেষ সূচকে ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দেখানো হয়েছে ১৭৬ নম্বরে। কেবল যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান ছাড়া সার্কভুক্ত সব দেশের অবস্থানই বাংলাদেশের উপরে।

মোট ১১টি ক্ষেত্রের পরিস্থিতি বিবেচনা করে তৈরি এ সূচকে বিদ‌্যুৎ সংযোগ প্রাপ্তির সুযোগের দিক দিয়ে বাংলাদেশের অবস্থান আরও পেছনে, ১৮৭ নম্বরে।

২০২১ সালের মধ্যে এই সূচকে বাংলাদেশের অবস্থান ৭৬ ধাপ এগিয়ে কী করে প্রথম ১০০ দেশের তালিকায় আনা যায়, তার কর্মপরিকল্পনা সাজাতে এই কর্মশালার আয়েজন করেছে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের কর্মকর্তারা হবিগঞ্জের একটি রিসোর্টে এই কর্মশালায় অংশ নিচ্ছেন।

বিডার এ উদ্যোগকে স্বাগত জানিয়ে বিদ্যুৎ সচিব বলেন, এই কর্মশালা তাদের ‘চোখ খুলে’ দিয়েছে।

“ব্যবসা করার ক্ষেত্রে আমাদের এখানে এতো অসুবিধা, তা আগে আমরা বুঝিনি। এখানে এসে আলোচনা ও হিসাব করে আমরা দেখলাম, বিদ্যুৎ সংযোগ দেওয়ার সময় আমরা ২৮ দিনে কমিয়ে আনতে পারি। ঢাকা গিয়েই আমরা এর বাস্তবায়নে কাজ শুরু করব।”

কর্মশালার সঞ্চালক বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম বিদ্যুৎ সচিবের ঘোষণাকে সাধুবাদ দিয়ে বলেন, এতে একটি ইতিবাচক পরিবর্তনের সম্ভাবনা দেখা যাচ্ছে।

বিদ্যুৎ সচিব অবশ্য বলেছেন, তিনি যে ২৮ দিন সময়ের কথা বলেছেন, তার গণনা শুরু হবে আবেদনকারীর সব কাগজপত্র পাওয়ার পর। এ জন‌্য আবেদনকারীদের প্রয়োজনীয় সব কাগজপত্র আগেই জমা দিতে বলেন তিনি।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>