ঢাকা,  বৃহঃস্পতিবার,  জুলাই ২৭, ২০১৭ | ১২ শ্রাবণ, ১৪২৪ বঙ্গাব্দ
For problem seeing Bangla click here
সদ্য খবর
English

৭ মাসে তেলের দর সর্বনিম্ন

ইবি ডেস্ক

আবারও কমতে শুরু করেছে তেলের দাম। আন্তর্জাতিক বাজারে মঙ্গলবার ৭ মাসের মধ্যে সর্বনিম্ন দামে কেনাবেচা হয়েছে জ্বালানি তেল।

রয়টার্সের খবরে বলা হচ্ছে, রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক উৎপাদন সীমিত করার চুক্তির ব্যবস্থা করলেও তা মানছে না অনেকে। ফলে তেলের মজুদ বাড়ার আতঙ্কে রয়েছে বিনিয়োগকারীরা। যার কারণে এ খাত আবারও নিম্নমুখী হচ্ছে।

অপেক্ষাকৃত উন্নত মানের পরিশোধিত তেলের দর সোমবার ৪ সেন্ট বাড়লেও আজ মঙ্গলবার তা ৪৬ সেন্ট কমেছে। আজ বাজারে এক ব্যারেল তেল কেনাবেচা হয়েছে ৪৬.৯১ ডলারে; যা গত ৭ মাসে সর্বনিম্ন।

ইউএস ওয়েস্ট টেক্সাস শ্রেণির অপরিশোধিত তেল এদিন আরও ১ সেন্ট কমে ব্যারেলপ্রতি ৪৪.১৯ ডলার বিক্রি হয়। এর আগের কার্যদিবসে যা ৫৪ সেন্ট কমেছিল।

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্রে বাড়তি তেল উত্তোলন এ বাজারকে সয়লাব করে দিচ্ছে। যে কারণে বাজার চাঙ্গা করতে বার বার উদ্যোগ নেওয়া হলেও তা কাজে আসছে না। শুক্রবারের এক তথ্যে দেখা যাচ্ছে, টানা ২২ সপ্তাহের মতো যুক্তরাষ্ট্র তেল উত্তোলন বাড়িয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের মাঝামাঝিতে আন্তর্জাতিক বাজারে তেলের দাম ছিল ১০০ ডলারের উপরে। কিন্তু তা কমতে কমতে একসময় এসে ঠেকে ৩০ ডলারে। এখন এই দর থেকে বাজার আবারও টেনে উঠার চেষ্টা করছে।

এখানে মন্তব্য করুন

আপনার ইমেইল জনসমক্ষে প্রকাশ করা হবে না

*

You can use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <strike> <strong>