উত্তরার বিদ্যুতের সঞ্চালন লাইন প্রতিস্থাপন করবে পিজিসিবি

রাজধানীর উত্তরা এলাকার সঞ্চালন লাইন প্রতিস্থাপন করা হবে। ডেসকোর অধীন প্রায় এক দশমিক ৬ কিলোমিটারের এই আণ্ডারগ্রাউন্ড সঞ্চালন লাইনটি প্রতিস্থাপনে কাজ কবে পিজিসিবি। এতে ওই এলাকার বিদ্যুতের লোড বাড়বে। ফলে গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ মানও বাড়বে। পুরো কাজে অর্থায়ন করবে ডেসকো।
সোমবার পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) প্রধান কার্যালয়ে এ বিষয়ে একটি চুক্তি সাক্ষরিত হয়। চীনের সিসিসিই-ইটার্ন কোম্পানি দু’টি যৌথ উদ্যোগে এই সঞ্চালন লাইনটি প্রতিস্থাপন করবে। অনুষ্ঠানে পিজিসিবি’র পক্ষে কোম্পানি সচিব মো. আশরাফ হোসেন এবং সিসিসিই-ইটার্ন এর পক্ষে সমন্বয়ক ডি. কে. এম ফজলুল হক চুক্তিপত্রে সই করেন। এ সময় পিজিসিবি ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আল বেরুনী, প্রধান প্রকৌশলী (পিএন্ডডি) প্রণব কুমার রায়, প্রকল্প পরিচালক ও প্রধান প্রকৌশলী মো. শফিকুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, উত্তরা ৩য় ফেজ প্রকল্প এলাকায় ডেসকোর গ্রিড সাবস্টেশন হতে সোনারগাঁও জনপথ রোড ফায়ার সার্ভিস অফিস পর্যন্ত ১৩২ কেভি বিদ্যুৎ সঞ্চালন লাইন প্রতিস্থাপন করা হবে। মেট্রোরেল প্রকল্পের জন্য এ লাইনের একাংশ এর আগেই প্রতিস্থাপন করা হয়েছিল। এদিকে প্রতিস্থাপন না হওয়া সোনারগাঁও জনপথ পর্যন্ত অংশটির সঞ্চালন ক্ষমতা কম। এই দুই লাইনের সঞ্চালন ক্ষমতা সমন্বয়ের জন্য পরের অংশটুকু প্রতিস্থাপন করতে হচ্ছে।
চুক্তি অনুযায়ি, চুক্তি সইয়ের সময় থেকে আগামী আট মাসের মধ্যে কাজটি শেষ করবে সিসিসিই-ইটার্ন। এ কাজে ব্যয় মোট ব্যয় হবে ২১ কোটি টাকা।