এপ্রিলে ৩৩ হাজার অবৈধ চুলার সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস

দুইটি শিল্প, একটি বাণিজ্যিকসহ ৩৩ হাজার ৬০৯টি অবৈধ চুলার সংযোগ বিচ্ছিন্ন করেছে তিতাস। গত এপ্রিল মাসে ২৪টি অভিযানের মাধ্যমে এইসব সংযোগ বিচ্ছিন্ন করে তারা।
তিতাস জানায়, অবৈধভাবে গ্যাস ব্যবহার বা গ্যাস কারচুপি রোধে কোম্পানির বিশেষ পরিদর্শন অথবা সংযোগ বিচ্ছিন্ন করার কাজ চলছে। পাশাপাশি নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে মোবাইল কোর্টের মাধ্যমে অবৈধ লাইন অপসারণ বা সংযোগ বিচ্ছিন্নের অভিযানও পরিচালিত হচ্ছে। গত ৬ এপ্রিল সোনারগাঁও এলাকায় অবৈধভাবে গ্যাস ব্যবহার করায় মেসার্স তাজুল ইসলাম স্টোর এন্ড হোটেল, মেসার্স এসএম কনজ্যুমার কয়েল ফ্যাক্টরী, মেসার্স কোবরা জাম্বু কয়েল ফ্যাক্টরীর গ্যাস সংযোগ স্থায়ীভাবে বিচ্ছিন্ন করা হয়। এরপর গত ৫ ও ১১ এপ্রিল গাজীপুরের মধ্য তেলীপাড়া, চান্দরা কেন্দ্রীয় জামে মসজিদ এলাকায় ২ ইঞ্চি ব্যাসের ১৩ হাজার ৪৫৩ ফুট, ২৫ এপ্রিল গাজীপুরের শ্রীপুর এলাকায় ১ ইঞ্চি ও ২ ইঞ্চি ব্যাসের ৩ হাজার ৪৫০ ফুট.  ১৯ এপ্রিল নারায়ণগঞ্জের ভাটেরচর ও বাউমিয়া এলাকায় ৩ ইঞ্চি ব্যাসের ২৯ হাজার ৫২৯ ফুট  গ্যাসের পাইপলাইন বিচ্ছিন্ন করা হয়। এছাড়া কোম্পানির বিভাগীর একটি টিম গত ৫, ১০, ১২, ১৭ ও ১৯ এপ্রিল টঙ্গীর বিভিন্ন এলাকায় ১ ইঞ্চি ও ২ ইঞ্চি ব্যাসের ৯৩ হাজার ৪৭৪ ফুট, ৫ ও ২০ এপ্রিল চন্দ্রার বিভিন্ন এলাকায় ১ ইঞ্চি ও  ২ ইঞ্চি ব্যাসের ১২ হাজার ৩৪৩ ফুট,  ৬ ও ১৬ এপ্রিল ফতুল্লা ও বন্দর এলাকায় ২ ইঞ্চি ব্যাসের ৩৩ হাজার ৫১০ ফুট, ১১ ও ১৯ এপ্রিল শ্রীপুর এলাকায় ৪০ হাজার ৭০০ ফুট, ১১ এপ্রিল ময়মনসিংহের ভালুকা এলাকায় ২ হাজার ৫০০ ফুট, ১১ এপ্রিল মুন্সিগঞ্জের গজারিয়া ও ভাটের চর এলাকায় ৩২ হাজার ৮১০ ফুট, ১২, ১৩ ও ১৬ এপ্রিল নরসিংদীর বিভিন্ন এলাকায় ৫ হাজার ৮৬ ফুট পাইপলাইনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এছাড়া ১৬ এপ্রিল সাইদনগর ও সাভার এলাকায় ১৯ হাজার ৬৮৭ ফুট, ২০ এপ্রিল গাজীপুরের ভোগড়া বাইপাশ এলাকায় ৯ হাজার ৮৪৩ ফুট, ২৪ এপ্রিল দুয়াড়িপাড়া বাজার ও আনবিক শক্তি কমিশনের আবাসিক এলাকায় ৭৪০ ফুটসহ মোট ২ লাখ ৯৭ হাজার ১২৫ ফুট অর্থাৎ ৯০ দশমিক ৫৬ কিলোমিটার অবৈধভাবে স্থাপিত গ্যাস পাইপলাইনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এর ফলে প্রায় ৩৩ হাজার ৬০৯ টি চুলার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন হয়েছে।
এবিষয়ে তিতাসের ব্যবস্থাপক (জনসংযোগ) মোহাম্মদ ওয়াহিদুজ্জামান বলেন, বাংলাদেশ গ্যাস আইন, ২০১০ অনুযায়ী অবৈধভাবে গ্যাস সংযোগ নেয়া এবং গ্যাস ব্যবহার দণ্ডনীয় অপরাধ। সবাইকে এ ধরণের অবৈধ গ্যাস সংযোগ নেয়া এবং অবৈধভাবে গ্যাস ব্যবহার হতে বিরত থাকার জন্য অনুরোধ জানান তিনি।