এলএনজি আনতে সিঙ্গাপুরের গানভারের সাথে চুক্তি

তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আনতে গানভর সিঙ্গাপুরের সাথে সমঝোতা চুক্তি করেছে পেট্রোবাংলা। আজ মঙ্গলবার পেট্রোসেন্টারে এই চুক্তি হয়।
চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এসময় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী, প্রেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো: ফয়জুল্লাহসহ অন্যরা উপস্থিত ছিলেন।
চুক্তি সই অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, নিরবচ্ছিন্নভাবে প্রাথমিক জ্বালানি সরবরাহ করে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করা হবে। শিল্প কারখানায় গ্যাসের সাথে এলএনজি সরবারহ করা হবে। এতে মূল্য কিছুটা বেশি হলেও ব্যবসায়িদের জন্য লাভজনক হবে। গ্যাসের সংকট আগামী বছরের এপ্রিল থেকে কমতে থাকবে।  তিনি বলেন, স্পট মার্কেট থেকে এলএনজি কিনতে  গত ১৭ আগষ্ট  ইওআই চাওয়ার প্রেক্ষিতে ৪১ টি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। প্যানেল তৈরি করে মাস্টারর্স সেলস প্রক্রিউরমেন্ট চুক্তি (এমএসপিএ) সই করা হবে।
তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) কিনতে পর্যন্ত কাতারের রাশগ্যাস, ওমানের ওমান ট্রেডিং ইন্টারন্যাশনাল, ইন্দোনেশিয়ার পারটোমিনা, সুইজারল্যান্ডের এস্ট্রা ওয়েল ও সিংগাপুরের গানভর পিটিএল লিমিটেড সাথে সমঝোতা চুক্তি করা হয়েছে।
প্রথম ধাপে আমদানি করা ৫০ কোটি ঘনফুট এলএনজি এপ্রিল ২০১৮ থেকে চট্টগ্রাম অঞ্চলে ব্যবহার হবে। দ্বিতীয় পর্যায়ের অক্টোবর ২০১৮ তে  ৫০ কোটি ঘনফুট  এলএনজি আমদানি শুরুর পর তা দেশের মধ্যাঞ্চলে সরবরাহ করা সম্ভব হবে। প্রথম ধাপে এলএনজি চট্টগ্রামে সরবরাহ করা শুরু হলেও এর সুফল অন্য অঞ্চলে যাবে। কারণ বর্তমানে চট্টগ্রামে সরবরাহ করা দৈনিক প্রায় ২৩-২৫ কোট ঘনফুট অন্যান্য অঞ্চলে সরবরাহ করা সম্ভব হবে। তা ছাড়াও এলএনজি ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করার উদ্যোগও  নেয়া হয়েছে।
চুক্তিটিতে পেট্রোবাংলার পক্ষে সংস্থার সচিব সৈয়দ আশফাকুজ্জামান এবং গানভারের এলএনজি বিভাগের প্রধান লিউ স্পেলিভেলিড সই করেন।