এলএনজি আমদানি করতে কাতারের সাথে চুক্তি

কাতারের রাজগ্যাসের সাথে এলএনজি আমদানি করতে চুক্তি করেছে বাংলাদেশ।
আজ সোমবার বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের বিজ্ঞপ্তিতে এখবর জানানো হয়েছে।
কাতারের রাজগ্যাস বছরে ২৫ লাখ টন এলএনজি দেবে।
এদিকে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ কাতারের দোহায় জ্বালানি মন্ত্রণালয়ের সভাকক্ষে জ্বালানি ও শিল্প মন্ত্রী ড. মোহাম্মদ বিন সালাহ আল সাদা এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তারা পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
প্রতিমন্ত্রী বলেন, উন্নয়নের জন্য নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহ অপরিহার্য। বর্তমানে গ্যাসের চাহিদা প্রতিদিন ৩৬০ কোটি ঘনফুট। ২০৪১ সালে এটা বেড়ে হবে ৮০০ কোটি ঘনফুট। এ গ্যাসের চাহিদা অনেকটা এলএনজি দিয়েই মেটাতে হবে। তিনি বাংলদেশের উন্নয়নের প্রতিরূপ তুলে ধরে বলেন, পেট্রোকেমিক্যাল ইন্ডাস্ট্রিসহ নানাবিধ খাতে বাংলাদেশে বিনিয়োগে সুন্দর পরিবেশ করছে। তিনি এসময় এলএনজি সরবরাহ বৃদ্ধির কার্যকরি পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান।
কাতারের শিল্প ও জ্বালানি মন্ত্রী  বিপদের সময় রহিঙ্গাদের পাশে থাকার জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, কাতার সব সময় বাংলাদেশের পাশে থাকবে। দু’দেশে শিল্প ও জ্বালানি খাতে উন্নয়নে সমন্বিতভাবে কাজ করার অহ্বান জানিয়ে আরো বলেন, সম্ভাবনাময় খাতগুলো খুঁজে বের করতে হবে।
সৌজন্য সাক্ষাৎতের সময় কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আশুদ আহমেদ, পেট্রোবাংলার চেয়ারম্যান আবুল মনসুর মো: ফয়জুল্লাহ, কাতার পেট্রোলিয়ামের প্রেসিডেন্ট সাদ শেরিদা আল কাবি ও রাজগ্যাস মার্কেটিং কমিটির চেয়ারম্যান হামাদ রশিদ আল-মহান্নাদি  উপস্থিত ছিলেন।