কয়লার অভাবে রাতেই বন্ধ বড়পুকুরিয়া বিদ্যুৎকেন্দ্র

আজ রাতেই বন্ধ হয়ে যাবে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র। যে কয়লা মজুদ আছে তা আজই শেষ হবে। এরফলে আগামীকাল সোমবার থেকে সাময়িকভাবে এই কেন্দ্র বন্ধ থাকবে। এতে প্রায় সাড়ে ৪০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যাবে।
বিদ্যুৎ উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে, কয়লার সরবরাহ না থাকায় বিদ্যুৎ উৎপাদন বন্ধ রাখতে হচ্ছে। অন্যদিকে কয়লা খনি কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করে কয়লা তুলে তা সরবরাহ করতে কমপক্ষে একমাস লাগবে। অর্থাৎ আমাগী প্রায় একমাস এই কেন্দ্রর বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকবে। এতে উত্তরাঞ্চলে কম ভোল্টেজ ও লোডশেডিং বাড়বে। সারা দেশে এর নেতিবাচক প্রভাব পড়বে বলে জানিয়েছে সংশ্লিষ্ঠরা।
এদিকে পিডিবি জানিয়েছে, পরিস্থিতি ¯^াভাবিক করতে গ্যাস ও তেল ভিত্তিক বিদ্যুৎকেন্দ্রর উৎপাদন বাড়ানো হচ্ছে। পেট্রোবাংলা উত্তরাঞ্চলের বিদ্যুৎকেন্দ্রে গ্যাস সরবরাহ বাড়ানোর প্রতিশ্রæতি দিয়েছে।
পেট্রোবাংলা সূত্র জানায়, চট্টগ্রামের রাউজান বিদ্যুৎকেন্দ্র বন্ধ আছে। সেই গ্যাস উত্তরাঞ্চলের বিদ্যুৎকেন্দ্রে দেয়া হবে। একই সাথে কিছু সরবরাহও বাড়ানোর উদ্যোগ নেয়া হয়েছে। পরিস্থিতি ¯^াভাবিক রাখতে সর্বাত্মক চেষ্টা চলছে বলে জানানো হয়েছে।
প্রয়োজনীয় কয়লা মজুদ না রেখেই খনির কূপ পরিবর্তনের কাজ শুরু করা হয়েছে। এতে কয়লা ঘাটতি দেখা দিয়েছে। প্রতিবছর এভাবে কূপ পরিবর্তন করা হয়। তখন আগে থেকে বিদ্যুৎকেন্দ্রর জন্য প্রয়োজনীয় কয়লা মজুদ রা হয়। এবার তা করা হয়নি।
বড়পুকুরিয়ায় তিনটে ইউনিতে বিদ্যুৎ উৎপাদন হয়। এরমধ্যে দুটোতে ১২৫ মেগাওয়াট করে ২৫০ মেগাওয়াট। আর একটাতে ২৭৪ মেগাওয়াট। প্রথম দুটোতেই শনিবার ও আজ সন্ধ্যায় ৮৫ মেগাওয়াট করে বিদ্যুৎ উৎপাদন হয়েছে। আর তিন নম্বর ইউনিট থেকে পুরোপুরি। অর্থাৎ সবমিলিয়ে ৪৪৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন বন্ধ থাকবে।
বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রতিদিন প্রায় পাঁচ হাজার টন কয়লা প্রয়োজন। সাধারণত খনির মজুদাগারেই এর বেশির অংশ মজুদ থাকে।
গত ২৯শে জুন থেকে বড়পুকুরিয়া কয়লা খনির কূপ পরিবর্তনের কাজ শুরু হয়েছে। আগষ্টের শেষ নাগাত এটা শেষ হবে।