গাজিপুরে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র করছে সামিট

গাজিপুরে ৩০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র করতে যাচ্ছে সামিট। এজন্য বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড’র (পিডিবি) সাথে বিদ্যুৎ ক্রয় ও বাস্তবায়ন চুক্তি করেছে।
রোববার বিদ্যুৎভবনে এই চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ি ১৫ বছর এখান থেকে বিদ্যুৎ কিনবে পিডিবি।
২০১৮ সালের মাঝামাঝি সময়ে বিদ্যুৎ কেন্দ্রটি বাণিজ্যিক উৎপাদনে যাবে। ২০১৭ সালের ১০ই আগস্ট পিডিবির এই কেন্দ্র করার অনুমতি দেয়।
চুক্তি সই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিশেষ অতিথি ছিলেন  বিদ্যুৎ বিভাগের সচিব ড. আহমদ কায়কাউস।
পিডিবি’র চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ, পিজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মাসুম আল-বেরুনী, সামিট গ্রুপের চেয়ারম্যান মুহাম্মদ আজিজ খান, ভাইস চেয়ারম্যান মোহাম্মদ লতিফ খান, ভাইস চেয়ারম্যান মো. ফরিদ খান, সামিট কর্পোরেশন লিমিটেডের এএমডি ফয়সাল খান ও সামিট পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক লে. জেনারেল (অব.)  প্রকৌশলী আব্দুল ওয়াদুদ উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ ক্রয় চুক্তিতে সই করেন পিডিবি’র সচিব মিনা মাসুদুজ্জামান এবং সামিট গাজীপুর ২ পাওয়ার লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. মোজাম্মেল হোসেন।

বাস্তবায়ন চুক্তিতে সই করেন বিদ্যুৎ বিভাগের যুগ্ম সচিব শেখ ফয়েজুল আমিন, পাওয়ার গ্রীড কোম্পানী অফ বাংলাদেশের (পিজিসিবি) সচিব মো. আশরাফ হোসেন এবং সামিট গাজীপুরের ব্যবস্থাপনা পরিচালক।

সামিট গাজীপুর ২ পাওয়ার লিমিটেড সামিট কর্পোরেশন এবং সামিট পাওয়ার লিমিটেডের একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানী। সামিট গাজীপুর ২ পাওয়ার লিমিটেড ঢাকা থেকে ৩০ কিলোমিটার দূরে গাজীপুরের কড্ডায় অবস্থিত। এই এইচএফও-জ্বালানী ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রটির ইঞ্জিন ওয়ার্টসিলা, ফিনল্যান্ড তৈরি করবে। এটা এ যাবৎ দেশের সবচেয়ে বড় রেসিপ্রোকেটিং ইঞ্জিন চালিত বিদ্যুৎ কেন্দ্র হবে। একই এলাকায়, সামিটের আরেকটি ১৪৯ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ কেন্দ্র নির্মাণাধীন আছে।