গ্যাস অপচয় কমাতে প্রি-পেইড মিটার পাচ্ছে চট্টগ্রামবাসী

গ্যাস অপচয় কমাতে এবার চট্টগ্রামে প্রি পেইড মিটার স্থাপন করা হচ্ছে। ২৪৬ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ৬০ হাজার মিটার স্থাপন করা হবে। ২০১৮ সালের জুনের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে।
সম্প্রতি রাজধানীর পেট্রোসেন্টারে কনফারেন্স রুমে এ বিষয়ে একটি চুক্তি সই হয়। এতে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (কেজিডিসিএল) সঙ্গে জাপানের কোম্পানি টোয়োকিকি চুক্তি সই করে।
এ বিষয়ে কেজিডিসিএল এর জনসংযোগ কর্মকর্তা মো. কুতুবুর রহমান জানিয়েছেন, প্রাকৃতিক গ্যাস আমাদের মূল্যবান জাতীয় সম্পদ এবং একমাত্র অনবায়নযোগ্য জ্বালানি। এ সম্পদের সুষ্ঠু ব্যবহার ও অপচয় রোধে সম্প্রতি সরকার চট্টগ্রাম শহরের আবাসিক গ্যাস সংযোগে প্রি পেইড মিটার স্থাপনের নির্দেশ দেয়। তিনি বলেন, এই প্রকল্পের আওতায় চট্টগ্রাম নগরীর ষোলশহর, নাসিরাবাদ, খুলসী, চান্দগাঁও, চকবাজার, আন্দরকিল্লা, লালখান বাজার, কাজীর দেউড়ি, পাঁচলাইশ, হালিশহর এলাকায় উন্নত এই মিটার স্থাপন করা হবে।
জানা যায়, জাইকা, বাংলাদেশ সরকার ও কেজিডিসিএল যৌথভাবে এই প্রকল্পে অর্থায়ন করছে। ২০১৪ সালের ৩০ ডিসেম্বরের একনেক সভায় এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়।
বর্তমানে চট্টগ্রাম নগরীতে গ্যাস সমস্যা প্রকট। প্রতিদিন সাড়ে ৪০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে সরবরাহ করা হয় ১৭০ থেকে ১৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস। গ্যাসের অভাবে থমকে রয়েছে শিল্পায়ন।