গ্যাস রপ্তানির সুযোগ রেখে চুক্তি নয়: জাতীয় কমিটি

গ্যাস রপ্তানির সুযোগ রেখে কোনো প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি না করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি।
বুধবার জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ও সদস্যসচিব অধ্যাপক আনু মুহাম্মদ এক বিবৃতিতে এই আহ্বান জানান।
বিবৃতিতে বলা হয়, সরকার বঙ্গোপসাগরের গভীর সমুদ্রের ১২ নম্বর ব্লক বিনা টেন্ডারে রপ্তানির সুযোগ রেখে বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি করতে যাচ্ছে। আজ ১৪ মার্চ চুক্তি হওয়ার কথা। এটি হবে দেশের আরেকটি সর্বনাশা জাতীয় স্বার্থবিরোধী চুক্তি। এই চুক্তির কারণে দেশের ওপর আরও আর্থিক বোঝা বাড়বে। চুক্তির প্রক্রিয়াটি অস্বচ্ছ, এমন মন্তব্য করে বলা হয়, বিনা দরপত্রে গোপন সমঝোতার ভিত্তিতে চুক্তি করা হচ্ছে, যা ভুল নীতি ও দুর্নীতির জায়গা তৈরি করবে। রপ্তানির সুযোগ রেখে বিদেশি কোম্পানির সঙ্গে চুক্তি করে সরকার গ্যাস-সংকটের স্থায়ী সমাধানের পথ বন্ধ করে দিচ্ছে।
সরকার উল্টো যাত্রা করছে মন্তব্য করে বিবৃতিতে বলা হয়, সরকার একদিকে চুক্তির মাধ্যমে দেশের সম্পদ ব্যবহারে চিরস্থায়ী বাধা তৈরি করছে, অন্যদিকে অনেক বেশি দামে এলএনজি গ্যাস আমদানি করে দেশের অর্থনীতিকে বিপদগ্রস্ত করছে। সরকারকে বঙ্গোপসাগরের সম্পদ শতভাগ দেশের কাজে ব্যবহারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।