জলবায়ু সম্মেলনের অর্জন জানতে চেয়েছে সংসদীয় কমিটি

বিশ্ব জলবায়ু সম্মেলন (কপ-২২) থেকে দেশের অর্জন জানতে চেয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এছাড়া বৈঠকে ইটভাটা সংক্রান্ত বিদ্যমান আইন সংশোধনের সুপারিশও করেছে কমিটি।

বৃহস্পতিবার বিকেলে জাতীয় সংসদ ভবনে কমিটির এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সভাপতি ড. মোহাম্মদ হাছান মাহমুদের সভাপতিত্বে কমিটির সদস্য পরিবেশ ও বন উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহইয়া চৌধুরী, অ্যাডভোকেট টিপু সুলতান ও মেরিনা রহমান এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে টিপু সুলতান জানান, ২০১৩ সালের ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইনটি বাস্তবায়ন কঠিন হয়ে পড়েছে। কারণ এ আইনে সিটি কর্পোরেশন এলাকায় ভাটা মালিকদের বিপাকে ফেলেছে। আবার ইট সংকটও তৈরি হচ্ছে। যে কারণে উন্নয়ন কর্মকাণ্ড বাধাগ্রস্থ হচ্ছে। তাই কমিটির পক্ষ থেকে আইনটি অধিকতর প্রয়োগযোগ্য, বাস্তবমুখী ও কার্যকরের লক্ষ্যে কতিপয় ধারা সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

জলবায়ু সম্মেলনের অর্জন সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য জানতে চাওয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, বৈঠকে কপ-২২ সম্পর্কে মন্ত্রণালয়ের পক্ষ থেকে একটি প্রতিবেদন দেয়া হয়েছে। প্রতিবেদনটি নিয়ে আগামী বৈঠকে আলোচনা হবে। ওই বৈঠকে দেশের প্রত্যাশা ও প্রাপ্তি নিয়ে আলোচনা হবে।

তিনি আরও বলেন, এবারের সম্মেলনে সংসদীয় কমিটির সদস্যদের না নিয়ে অন্যদের পাঠানো হয়েছে। এ নিয়ে কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেছেন।