জানুয়ারিতে জ্বালানি তেলের দাম কমছে : অর্থমন্ত্রী

জানুয়ারি মাসে জ্বালানি তেলের দাম কমছে। বুধবার সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
তিনি বলেন, জানুয়ারিতে জ্বালানি তেলের দাম কমানোর সম্ভাবনা খুবই বেশি। আমরা ডিসেম্বরে কমাতে চেয়েছিলাম। কিন্তু এখন এটা হচ্ছে না। তাই  জানুয়ারিতে তেলের দাম কমানো হবে।
অর্থমন্ত্রী আরো বলেন, অর্থনীতির প্রতিটি ক্ষেত্রে সুফল আনতে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে। কারণ প্রত্যেকটি ক্ষেত্রে তেলের দামে প্রভাবিত হয়, এ জন্য তেলের দাম কমানো হচ্ছে।
মুহিত বলেন, ক্যালেন্ডার বছরে তেলের দাম আমরা কিছুটা অ্যাডজাস্ট করেছি। ওটা করা হয়েছে প্রাইস বেইজড ৮০ ডলার (আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দর)। নতুন করে নির্ধারণ করতে হলে এটা ৬০ এর কাছাকাছি হবে। আমার হিসেবে বেস্ট প্রাইস এটি।
বিশ্ববাজারে দুই বছর ধরে জ্বালানি তেলের দাম কমতে শুরু করে। কিন্তু ভর্তুকির লোকসান থেকে বাংলাদেশ পেট্রলিয়াম কর্পোরেশনকে তুলতে দীর্ঘদিন দাম অপরিবর্তিত রাখে সরকার। এরপর চলতি বছর ২৪ এপ্রিল ডিজেল ও কেরোসিনের দাম ৪ শতাংশ, আর অকটেন এবং পেট্রলের দাম ১০ শতাংশের মতো কমানো হয়। যাতে দেখা যায় ভোক্তা পর্যায়ে প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ৬৫ টাকা, আর অকটেন ৮৯ এবং পেট্রলের দাম ৮৬ টাকায় নামিয়ে আনা হয়।