ডেসকোর ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। গত ৩০ জুন ২০১৪ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ৫ শতাংশ নগদ ও ১০ শতাংশ স্টক লভ্যাংশ ঘোষণা করেছে। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) অনুমোদন হতে পারে। এজিএমের তারিখ পরে কোম্পানিটির পক্ষ থেকে জানিয়ে দেয়া হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ নভেম্বর।
৩০ জুন ২০১৪ সমাপ্ত বছরে কোম্পানির মুনাফা কমেছে ১৬ শতাংশ। কোম্পানিটি আলোচিত বছরে করপরবর্তী মুনাফা করেছে ৬৬ কোটি ৮৬ লাখ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল ৮০ কোটি ৪৬ লাখ টাকা। এ হিসাবে মুনাফা কমেছে ১৩ কোটি ৬০ লাখ টাকা।
সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা শেষে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ দশমিক ৯৪ টাকা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩২ দশমিক ৮২ টাকা। যা আগের বছর একই সময়ে ছিল যথাক্রমে ২ টাকা ৩৪ পয়সা ও ৩৫ টাকা ৯৭ পয়সা।
আর এই হিসাবে কোম্পানিটির লভ্যাংশের পরিমাণও কমে গেছে। আলোচিত বছরে কোম্পানিটি ১৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। যা আগের বছর ছিল ২৫ শতাংশ। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ছিল।