ঢাকায় আবাসিকে লাগছে গ্যাসের প্রি-পেইড মিটার

রাজধানীতে আবাসিক গ্যাস গ্রাহকদের প্রি-পেইড মিটারের আওতায় আনা হচ্ছে। আপাতত রাজধানীর ১২টি এলাকায় দুই লাখ গ্যাস  প্রি-পেইড মিটার লাগানো হবে।
মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।
গ্যাসের অপচয় রোধের জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে।
এজন্য মোট খরচ ধরা হয়েছে ৭১৯ কোটি ১৬ লাখ টাকা। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল ২৩৬ কোটি ৭৪ লাখ, জাপান আন্তর্জাতিক সহযোগি সংস্থা’র (জাইকা) ঋণ ৪৫৩ কোটি ১১ লাখ টাকা এবং বাস্তবায়নকারী সংস্থা তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন লিমিটেডের নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে ২৯ কোটি ৩১ লাখ টাকা।
রাজধানীর যে সব এলাকা প্রি-পেইড মিটারের আওতায় আসছে সেগুলো হল- বাড্ডা, গুলশান, তেজগাঁও, ক্যান্টনমেন্ট, মিরপুর, কাফরুল, খিলক্ষেত, উত্তরখান, দক্ষিণখান, উত্তরা, পূর্বাচল এবং ঝিলমিল এলাকা। চলতি ২০১৫ সালেই শুরু হবে সরকারের এই কর্মসূচি। ২০২২ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে এর বাস্তবায়নের কাজ শেষ হবে।
মঙ্গলবার এই কর্মসূচির প্রাথমিক উদ্যোগ হিসেবে রাজধানীর এই ১২টি এলাকায় গ্যাসের প্রি-পেইড মিটার পদ্ধতি চালুসহ ৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ৫ হাজার ৩৯৭ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ৪ হাজার ৯১৪ কোটি ৬৫ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ব্যয় করা হবে ৪৫৩ কোটি ১১ লাখ টাকা।
বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব তথ্য জানান। এ সময় পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, পরিকল্পনা বিভাগের সচিব মোহাম্মদ শফিকুল আজম, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. শামসুল আলম ও পরিকল্পনা কমিশনের সদস্য আরাস্তু খান উপস্থিত ছিলেন।