ঢাকায় বিজ্ঞান উৎসব ‘ইন ফ্যাক্ট-২০১৭’ শুরু

ঢাকায় শুরু হয়েছে বিজ্ঞান উৎসব ‘ইন ফ্যাক্ট-২০১৭’। বিজ্ঞান উৎসবে রুশ এবং বাংলাদেশি বিশেষজ্ঞদের বক্তৃতা, বিজ্ঞানবিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শনী, বিভিন্ন আকর্ষণীয় খেলা এবং থাকছে জনপ্রিয় টকশো।
আজ মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে বিজ্ঞান উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।
আগামী ২৮ শে সেপ্টেম্বর পর্যন্ত রাজধানীর বিভিন্ন স্থানে এ উপলক্ষে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের তরুণ প্রজন্মের মধ্যে পারমাণু বিষয়ে সচেতনতা তৈরি এবং বিজ্ঞান ও প্রযুক্তিকে জনপ্রিয় করে তুলতে এই উৎসবের আয়োজন করা হয়েছে।
বিজ্ঞান উৎসবের আয়োজন করছে রাশিয়ার রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন-রসাটমের অধীনস্থ প্রতিষ্ঠান ‘এনার্জি অব দি ফিউচার’। সহায়তা করছে রসাটমের অঙ্গপ্রতিষ্ঠান এএসই গ্রæপ অব কোম্পানিজ, বাংলাদেশ পরমাণু শক্তি কর্পোরেশন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারিং ক্লাব, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়, ঢাকায় রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র।
উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারের মহাপরিচালক আবুল বাশার মো. জহুরুল ইসলাম, ঢাকায় রুশ বিজ্ঞান ও সংস্কৃতিক কেন্দ্রের পরিচালক আলেক্সান্দার ডেমিন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান ড. শফিকুল ইসলাম ভূঞা এবং প্রকৌশলী এম আলী জুলকারনাইন এব্ং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজির অধ্যাপক আবু জাফর মোহাম্মদ সালাহউদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরমাণু প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ শফিকুল ইসলাম।

Rosatom fair
আগামীকাল ২৭ সেপ্টেম্বর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্র, ২৮ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে এই উৎসব হবে। এটা সবার জন্য উন্মুক্ত থাকবে।
সোমবার জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে বিশেষ বক্তৃতা ও প্রামাণ্য চিত্র প্রদর্শনী হয়। বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী এবং বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান এম. আলী জুলকারনাইন পারমাণু বিদ্যুৎকেন্দ্রর নিরাপত্তার ওপর বক্তব্য দেন। আজ মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিশেষ সেমিনার এবং তথ্য চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়।
রসাটম দক্ষিণ এশিয়াবিষয়ক আঞ্চলিক ভাইস প্রেসিডেন্ট আলেক্সি পিমেনভ এক বাণীতে বলেন, বিজ্ঞান উৎসব বিজ্ঞানকে জনপ্রিয় করা এবং বিভিন্ন চিন্তার জন্ম দেয়া ছাড়াও আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়নে সহায়তা করবে। পারমাণবিক শক্তির ক্ষেত্রে রুশ-বাংলাদেশ সহযোগিতার একটি নিদর্শন হচ্ছে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প।
এই উৎসব উপলক্ষে রাশিয়া থেকে ৩ জন বিশেষজ্ঞ ঢাকা সফর করছেন যারা বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করবেন। এরা হলেন, ডিমিত্রভগ্রাদ ইঞ্জিনিয়ারিং টেকনোলজিক্যাল ইনস্টিটিউটের রেডিও কেমিস্ট্রি বিভাগের প্রধান রতিস্লাভ কুজনেৎসভ, রেডিয়েশন অনকোলজিস্ট সারাবুরা তাতিয়ানা এবং বিজ্ঞানবিষয়ক সাংবাদিক ইলিয়া কাবানভ।