ঢাকায় শুরু হয়েছে নবায়নযোগ্য জ্বালানি মেলা ও কর্মশালা

ঢাকায় শুরু হয়েছে তিনদিনের নবায়নযোগ্য জ্বালানি প্রযুক্তি মেলা ও কর্মশালা।
রোববার রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড বা ইডকল মেলার আয়োজন করেছে। সহযোগিতায় আছে জার্মান ডেভেলপমেন্ট কো-অপারেশন কেএফডব্লিউ এবং সহ-আয়োজক অল্টারনেটিভ এনার্জি প্রমোশন সেন্টার, নেপাল।
প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ উপদেষ্টা ড: তৌফিক-ই-ইলাহী চৌধুরী বীর বিক্রম অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

বিভিন্ন দেশের নবায়নযোগ্য শক্তিখাতে কর্মরতদের নিয়ে এ প্লাটফর্ম তৈরি করা হয়েছে যার উদ্দেশ্য নবায়নযোগ্য শক্তি প্রযুক্তির প্রসার, এর বাজার সৃষ্টি ও সম্প্রসারণ, অর্থায়ন, নীতিনির্ধারণ। বিভিন্ন বিষয়ে অংশগ্রহণমূলক আলোচনার মাধ্যমে বিবিধ জ্ঞান ও চিন্তাভাবনার আদান-প্রদান এবং নবায়নযোগ্য শক্তি কর্মসূচি বাস্তবায়নের প্রতিবন্ধকতা দূর করা।
মেলার পাশাপাশি কর্মশালায় এশিয়ার বিভিন্ন দেশের নবায়নযোগ্য শক্তি প্রযুক্তি সংশ্লিষ্ঠ নীতিনির্ধারক, অর্থায়নকারী, উৎপাদনকারী প্রতিষ্ঠান, বিশেষজ্ঞ এবং বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান এই কর্মশালায় অংশ নিয়েছে। ১৫টি দেশের প্রতিনিধি এতে অংশ নিয়েছেন।

নবায়নযোগ্য শক্তি প্রযুক্তি মেলায় নবায়নযোগ্য শক্তি ব্যবহার করে উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি এবং প্রকল্প দেশী-বিদেশী প্রায় ৩৫টি স্টলের মাধ্যমে সর্বস্তরের মানুষের সামনে প্রদর্শিত হচ্ছে।  প্রযুক্তি মেলা চলেবে প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে রাত সাড়ে আটটা পর্যন্ত।