তিতাস গ্যাস ক্ষেত্রে অগ্নিকাণ্ড, ২ ঘণ্টায় নিয়ন্ত্রণে

ব্রাহ্মণবাড়িয়ায় তিতাস গ্যাস ক্ষেত্রে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে; এতে একজন দগ্ধ হয়েছেন।

বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক তৌফিকুর রহমান তপু বলেন, বৃহস্পতিবার বিকালে গ্যাস ক্ষেত্রের ১ নম্বর লোকেশনের ফ্লেয়ার লাইনে কনডেনসেট ওভার ফ্লো হয়ে ফ্লেয়ার লাইনে ও আশপাশে আগুন ধরে যায়।

এই ঘটনায় তৌহিদ (৪৫) নামের একজন অগ্নিদগ্ধ হয়েছেন। তাকে জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে তিনি জানান।

তৌফিকুর রহমান বলেন, “অগ্নিকাণ্ডের কারণে প্রায় আধা ঘণ্টা গ্যাস উৎপাদন বন্ধ ছিল; কিন্তু বন্ধ থাকার ফলে জাতীয় গ্রিডে কোনো প্রভাব পড়েনি।”
তিনি বলেন, “অগ্নিকাণ্ডের কারণে তিতাস গ্যাসের তেমন কোনো ক্ষতি হয়নি। এই অগ্নিকাণ্ডের ঘটনায় কারও কোনো গাফিলতি আছে কিনা খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করা হবে।”

বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানির মহাব্যবস্থাপক (অপারেশন) রেজাউল করিম সাংবাদিকদের বলেন, বিকাল ৪টার দিকে ফ্লেয়ার লাইনে কনডেনসেট ওভার ফ্লো হয়ে ফ্লেয়ার লাইনে ও আশপাশে আগুন ধরে যায়।

“তাৎক্ষণিকভাবে তিতাস গ্যাসের নিজস্ব ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট নেভানোর কাজ শুরু করে। পরে ব্রাহ্মণবাড়িয়া থেকে এসে আরও তিনটি ইউনিট যোগ দেয়। সন্ধ্যা ৬টায় আগুন নিয়ন্ত্রণে আসে।”
ব্রাহ্মণবাড়িয়া ফায়ার সার্ভিস স্টেশনের জ্যেষ্ঠ কর্মকর্তা সাকারিয়া হায়দার বলেন, ফায়ার সার্ভিসের ব্রাহ্মণবাড়িয়া স্টেশনের দুইটি ইউনিট ও সরাইলের একটি ইউনিটসহ মোট ছয়টি ইউনিট দুই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এনেছে।